মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩২ অপরাহ্ন

অনলাইনে নিরাপত্তা- যেভাবে ঝুঁকির হাত থেকে বাঁচতে পারেন আপনার কম্পিউটার

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
  • ৩৯১ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক
ইন্টারনেটে আনাচে কানাচে রয়েছে ক্ষতিকর প্রোগ্রাম যেগুলো আপনার অজান্তে চলে আসতে পারে কম্পিউটারে এবং ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই ইন্টারনেটে বিচরণ কিছুটা কঠিন এবং ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বিশেষকরে আমরা যখন কোনকিছু ডাউনলোড করি তার সাথে ম্যালওয়্যার চলে আসতে পারে।
ঝুঁকি থেকে রক্ষা পেতে আপনি কিছু পদ্ধতি অবলম্বন করতে পারেন। এ ধরনের কিছু পদ্ধতি নিয়ে নিচে আলোচনা করা হলো।
এন্টিভাইরাস প্রথম পদক্ষেপ হিসেবে আপনি ব্যবহার করতে পারেন এন্টিভাইরাস। আপনি চাইলে এগুলোর ফ্রি ভার্সন চালাতে পারেন। আর কিনে নিতে চাইলে তো কথাই নেই। নিচে কিছু জনপ্রিয় এন্টিভাইরাসের নাম লিংকসহ দেওয়া হলো: নর্টন এন্টিভাইরাস ক্যাস্পারস্কি এন্টিভাইরাস ম্যাকাফে এন্টিভাইরাস এভাস্ট এন্টিভাইরাস বিটডিফেন্ডার এন্টিভাইরা রিভ এন্টিভাইরাস এন্টিম্যালওয়্যার সফটওয়্যার যেভাবে বাছাই করবেন ক্ষতিকর এপ ও সফটওয়্যারের হাত থেকে বাঁচতে অনেক সময় এন্টিভাইরাসই যথেষ্ট নয়। ইন্টারনেটে রয়েছে বিভিন্ন ম্যালওয়্যার। এগুলোকে সনাক্ত করতে আপনার দরকার ভিন্ন ধরনের পন্থা। এগুলোর মধ্যে রয়েছে ম্যালওয়্যারবাইটস এন্টি-ম্যালওয়্যার এবং স্পাইবট সার্চ এন্ড ডেস্ট্রয়। এগুলো ফ্রি ব্যবহার করা যাবে তবে কিছু বিশেষ ফিচার পেতে হলে কিনে নিতে হবে।
আধুনিক ওয়েব ব্রাউজারের কিছু নিরাপত্তা ফিচার অনলাইনের ঝুঁকির বিরুদ্ধে আপনি ওয়েব ব্রাউজারে কিছু ফিচার ব্যবহার করতে পারেন। এগুলো এড-অন হিসেবে আনার ব্রাউজারে সংযুক্ত করে নিতে পারেন।
লিংক পরীক্ষা করার টুল আপনি কোন লিংক থেকে কিছু ডাউনলোড করার আগে যাচাই করে নিতে পারেন লিংকটি নিরাপদ কিনা। এমনই একটি সেবা দিচ্ছে ভাইরাসটোটাল। এছাড়াও এতে আপনি যাচাই করে নিতে পারবের কোন ফাইল নিরাপদ কিনা।
সমস্ত রকমের এন্টিভাইরাস ও অন্যন্য সফটওয়্যার ব্যবহার করার পরও আপনার নিরাপত্তায় ফাঁক থেকে যেতে পারে। এ ক্ষেত্রে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো সচেতন থাকা। যে কোন কিছু প্রতিষ্ঠিত ও পরিচিত সাইট থেকে ডাউনলোড করা উচিৎ। ভালোভাবে না জেনে কোন লিংকে ক্লিক করা ঠিক নয়। অনেক সময় হ্যাকাররা এসব লিংকের মাধ্যমে ফাঁদ পেতে রাখে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com