শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১২:৪৪ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
হোসেনপুরে হতদরিদ্র ৯০ বছরের সেই বৃদ্ধার খোঁজে জেলা পরিষদের সদস্য মাসুদ আলম জাককানইবিতে চলছে তিনদিনব্যাপী লালন স্মরণোৎসব ২০১৯ ফিলিপাইনে ভূমিকম্পে ৪ জনের প্রাণহানি বাংলাদেশেল মাটিতে প্যারাগুয়ে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ম্যাচে ফিরছেন মেসি বাংলাদেশ এখন বিশ্ব ফুটবলের রাজধানী, বললেন ফিফা সভাপতি যুবলীগের দুর্নীতিবাজ কেউ যেন গণভবনে না আসে- প্রধানমন্ত্রী সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩৫ উমরাহ যাত্রীর মৃত্যু রিভার বাংলা নদী সভা’র কিশোরগঞ্জ জেলা কমিটি গঠিত নিকলীতে পুলিশের পৃথক অভিযানে যাবৎ জীবন সাজাপাপ্ত আসামি ও ইয়াবা ব্যবসায়ী গ্রেপ্তার ২০২১ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল বাংলাদেশ

আজ থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা!

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় সোমবার, ৭ অক্টোবর, ২০১৯
  • ৩৪ বার পড়া হয়েছে

আজ থেকে শুরু হচ্ছে ২০১৯ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। বিভিন্ন বিষয়ের নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী আজ ৭ অক্টোবর বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, ৮ অক্টোবর বিকেল পৌনে ৪টায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর পৌনে ৪টায় রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৫টায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

১৪ অক্টোবর বিকেল পৌনে ৪টায় রয়াল সুইডিশ একাডেমি অব সায়েন্স ঘোষণা করবে দ্য ব্যাংক অব সুইডেনের দেওয়া বিকল্প নোবেল পুরস্কারখ্যাত অর্থনীতির বিজয়ীর নাম।

ঐতিহ্যগতভাবে এবং অলিখিত নিয়ম অনুযায়ী ‘সাহিত্যে’ নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ সাধারণত আগে থেকে জানানো হয় না। কিন্তু এ বছর সাহিত্য পুরস্কারের ঘোষণার তারিখটাও জানানো হয়েছে, যা নোবেল পুরস্কারের ইতিহাসে প্রথম। ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে না বলে সুইডিশ একাডেমি ঘোষণা দিয়েছিল এবং এর পক্ষে যুক্তি তুলে ধরে বলেছিল, ‘মাত্রাতিরিক্ত দুর্বল একাডেমি এবং বহির্বিশ্বে একাডেমি অতিমাত্রায় বিশ্বাসযোগ্যতা হারানোর কারণে নোবেল কমিটি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।’

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কমিটির চেয়ারম্যান তখন বলেছিলেন, ‘২০১৯ সালের মধ্যে একাডেমি তাঁর হৃতশক্তি ও গৌরব পুনরুদ্ধারে সক্ষম হবে এবং আগের অবস্থানে ফিরে গিয়ে মহান নোবেল পুরস্কারের গৌরব ও মর্যাদা রক্ষা করবে।’ ২০১৮ সালের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী বাছাইয়ের কাজ অনেক দূর এগোলেও পুরস্কারটি তাই দেওয়া হয়নি। এ বছর একই সঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

পদার্থবিজ্ঞান, রসায়নবিদ্যা, চিকিৎসাশাস্ত্র, শান্তি ও সাহিত্যে বিশেষ অবদান ও কৃতিত্বের জন্য নোবেল ফাউন্ডেশন সুইডেন এবং নরওয়েজিয়ান নোবেল কমিটি বিশ্বের সবচেয়ে দামি এবং সম্মানজনক এই পুরস্কার দিয়ে থাকে। আলফ্রেড নোবেলের উইলে এই পুরস্কারগুলোর কথা উল্লেখ থাকলেও অর্থনীতিতে পুরস্কার দেওয়ার কথা তিনি বলে যাননি। ১৯৬৮ সালে দ্য ব্যাংক অব সুইডেনের বিশেষ সিদ্ধান্তে অর্থনীতিতে পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হয়। যেহেতু অর্থনীতির পুরস্কারটি নোবেলের অন্যান্য পুরস্কারের মতো একই সময়ে ঘোষণা ও প্রদান করা হয় এবং এই পুরস্কারের অর্থের পরিমাণও অন্য পুরস্কারের সমান হওয়ায় তা নোবেল পুরস্কারের মতোই সম্মানজনক।

সুইডেনের বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের স্মৃতির উদ্দেশে ১৯০১ সালে প্রবর্তিত হওয়া এই পুরস্কার প্রথানুযায়ী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ঘোষণা দেওয়ার রীতি থাকলেও বিগত বছরগুলোতে তারিখের ক্ষেত্রে কিছুটা হেরফের লক্ষ করা যায়। শুরু থেকে ৬ অক্টোবর নোবেল পুরস্কার ঘোষণার ধারাবাহিকতা বজায় থাকলেও ২০১৫ সালে ৫ অক্টোবর, ২০১৬ সালে ৩ অক্টোবর, ২০১৭ সালে ২ অক্টোবর এবং ২০১৮ সালে ১ অক্টোবর এবং এবার তা অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে, ৭ তারিখ থেকে ঘোষণা করা হচ্ছে।

আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে নোবেল বিজয়ী প্রত্যেককে একটি করে সোনার মেডেল, নোবেল ডিপ্লোমা এবং প্রায় ১০ কোটি টাকার চেক দেওয়া হবে। একই বিষয়ে একাধিক বিজয়ী হলে বিজয়ীরা পুরস্কারের অর্থ সমান ভাগ করে নেবেন।

আলফ্রেড নোবেল জন্মেছিলেন ১৮৩৩ সালের ২১ অক্টোবর স্টকহোমে। ইতালির সান রেমো শহরে ১৮৯৬ সালের ১০ ডিসেম্বর নিজ বাসায় অসুস্থতাজনিত কারণে তিনি মৃ’ত্যুবরণ করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2019 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com