শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ১০:৩১ অপরাহ্ন

সর্বশেষ খবর :
জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল: রাষ্ট্রপতি এপেক্স ক্লাব অব কিশোরগঞ্জের ব্যবস্থাপনায় বিনামূল্যে মাস্ক বিতরণ স্বাধীনতা- ডা: সত্যেন্দ্র চন্দ্র সরকার জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বরিশাল ডিএলআরসি অফিসের শ্রদ্ধা নিবেদন হোসেনপুরে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তক অপর্ণ ও আলোচনা সভা জাতীয় শোক দিবসে অষ্টগ্রাম উপজেলা প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলি ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ঈশা খাঁ বিশ্ববিদ্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কিশোরগঞ্জে জাতির পিতার ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত জাতীয় শোক দিবস কমলগঞ্জে বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত ইয়াবা ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ীকে আটক কুমিল্লা র‌্যাব-১১

এবার বেতনের সাথে নুতন যে সুবিধা বাড়লো সরকারি চাকরিজীবীদের

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১০ জুলাই, ২০১৯
  • ৭৩৯ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :

বর্তমান জীবনযাত্রার ব্যয় উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ায় দাপ্তরিক কাজে সরকারি চাকরিজীবীদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ভাতাসহ অন্যান্য সুবিধা বাড়ানো হয়েছে। ২০১২ সালের এ সংক্রান্ত একটি অফিস আদেশ গতকাল মঙ্গলবার (৯ জুলাই) প্রজ্ঞাপন আকারে জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

‘সরকারি কাজে বিদেশ ভ্রমণকালে বৈদেশিক মুদ্রায় প্রাপ্য ভ্রমণভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা’ শিরোনামে এক অফিস আদেশে বলা হয়েছে, বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয় (হোটেল ভাড়া, যাতায়াত, খাদ্য ইত্যাদি ব্যয়) উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ফলে সরকারি কাজে বিদেশ ভ্রমণকালে বৈদেশিক মুদ্রায় প্রাপ্য ভ্রমণভাতাসহ অন্যান্য ভাতার হার পুনঃনির্ধারণ করে এ নীতিমালা জারি করা হলো।’

এতে আরো বলা হয়েছে, ‘এ নীতিমালা অনুযায়ী আগের সব নির্দেশমালা রহিতপূর্বক মন্ত্রী, জাতীয় সংসদের সদস্য, সরকারি কর্মকর্তা-কর্মচারি, বেসরকারি ব্যক্তি ও অন্যান্যদের বৈদেশিক মুদ্রায় প্রাপ্য ভ্রমণভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধাবলী নির্দেশক্রমে নির্ধারণ করা হলো।’

বৈদেশিক মুদ্রায় প্রাপ্য ভ্রমণভাতা নির্ধারণে সরকারি কর্মকর্তা-কর্মচারী ও অন্যান্যদের নিম্নবর্ণিত কয়েকটি পর্যায়ে ভাগ করা হয়েছে।

বিশেষ পর্যায়: (ক) (১) জাতীয় সংসদের স্পিকার ও প্রধান বিচারপতি । (২) কেবিনেট মন্ত্রী, ডেপুটি স্পিকার ও কেবিনেট মন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তি।

(খ) (১) প্রতিমন্ত্রী, সুপ্রিম কোর্টের বিচারপতি, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার, পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান, উপমন্ত্রী এবং অনুরূপ পদমর্যাদাসম্পন্ন ব্যক্তি।

(২) মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব ও সেনা/নৌ/বিমান বাহিনীর প্রধান। (৩) জাতীয় সংসদের সদস্য। এবং (৪) অধিক্ষেত্রাধীন এলাকার মধ্যে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনের প্রধান যথা- রাষ্ট্রদূত ও হাইকমিশনার।

সাধরণ পর্যায়: (ক) (১) সরকারি কর্মকর্তা যাদের বেতনক্রমের সর্বোচ্চ মূল বেতন ৩৫ হাজার ৬০০ টাকা বা তদূর্ধ্ব। (২) অধিক্ষেত্রাধীন এলাকার বাইরে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনের প্রধান যথা- রাষ্ট্রদূত ও হাইকমিশনার। (৩) সরকারি প্রতিনিধি দলের বেসরকারি নেতা।

(খ) (১) সরকারি কর্মকর্তা যাদের বেতনক্রমের সর্বোচ্চ মূল বেতন ২০ হাজার ৩৭০ টাকা বা তদূর্ধ্ব কিন্তু ৩৫ হাজার ৬০০ টাকার নিম্নে। (২) সরকারি প্রতিনিধি দলের বেসরকারি সদস্য।

(গ) দ্বিতীয় শ্রেণির সরকারি কর্মকর্তা এবং তৃতীয় শ্রেণির কর্মচারী যাদের বেতনক্রমের সর্বোচ্চ মূল বেতন নয় হাজার ৭৪৫ টাকা বা তদূর্ধ্ব, কিন্তু ২১ হাজার ৬০০ টাকার নিম্নে।

(ঘ) সরকারি কর্মচারী, যাদের বেতনক্রমের সর্বোচ্চ মূল বেতন নয় হাজার ৭৪৫ টাকার নিম্নে।

সরকারি কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় ভ্রমণ ও অন্যান্য ভাতা প্রদানের জন্য বিশ্বের দেশসমূহকে নিম্নোক্ত তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। এগুলো হলো-

গ্রুপ- ১: জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, চীন, হংকং, বাহারাইন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইরান, কুয়েত, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো, রাশিয়া, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, সুইডেন, জার্মানী, গ্রিস, নেদারল্যান্ড, পর্তুগাল, স্পেন, তুরস্ক এবং ইউরোপ, ওশেনিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশসমূহ।

গ্রুপ- ২: উজবেকিস্তান, জর্ডান, ইরাক, লেবানন, ফিলিপাইন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মিয়ানমার, মালদ্বীপ, ওমান, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, কেনিয়া, মরিসাস, সুদান, সিয়ারালিয়ন, দক্ষিণ আফ্রিকা, মিশর, লিবিয়া, মরক্কো এবং আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশসমূহ।

গ্রুপ- ৩: নেপাল, ভিয়েতনাম, ভুটান, শ্রীলংকা, আফগানিস্তান এবং এশিয়ার অন্যান্য দেশসমূহ।

বিশেষ পর্যায়ভুক্ত ব্যক্তিবর্গের প্রাপ্য দৈনিক ভাতা। (ক) (১) জাতীয় সংসদের স্পিকার ও প্রধান বিচারপতি রাষ্ট্রীয় কাজে বিদেশ ভ্রমণকালে গ্রুপ-১ এর দেশসমূহের জন্য হোটেল ভাড়া বাবদ পাবেন প্রতিদিন ৫৬০ মার্কিন ডলার, গ্রুপ- ২ এর দেশসমূহের জন্য পাবেন ৪৫৯ ডলার এবং গ্রুপ- ৩ এর দেশসমূহের জন্য পাবেন ৩৯৩ ডলার। একই সঙ্গে নগদ ভাতা হিসেবে পাবেন যথাক্রমে ১২৭ ডলার, ১০১ ডলার এবং ১০১ ডলার।

বিশেষ পর্যায়ভুক্ত ব্যক্তিবর্গের প্রাপ্য দৈনিক ভাতা। (ক) এর (২) কেবিনেট মন্ত্রী, ডেপুটি স্পিকার ও কেবিনেট মন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ব্যক্তিরা রাষ্ট্রীয় কাজে বিদেশ ভ্রমণকালে গ্রুপ- ১ এর দেশসমূহের জন্য হোটেল ভাড়া বাবদ পাবেন প্রতিদিন ৪২০ মার্কিন ডলার, গ্রুপ- ২ এর দেশসমূহের জন্য পাবেন ৩৪৬ ডলার এবং গ্রুপ- ৩ এর দেশসমূহের জন্য পাবেন ২৯৫ ডলার। একই সঙ্গে নগদ ভাতা হিসেবে পাবেন যথাক্রমে ১২৭ ডলার, ১০১ ডলার এবং ১০১ ডলার।

(গ) বিশেষ পর্যায়ভুক্ত (খ) উপ-পর্যায়ের অন্তর্ভুক্ত অন্যান্য ব্যক্তিবর্গরা রাষ্ট্রীয় কাজে বিদেশ ভ্রমণকালে গ্রুপ- ১ এর দেশসমূহের জন্য হোটেল ভাড়া বাবদ পাবেন প্রতিদিন ৩১২ ডলার, গ্রুপ- ২ এর দেশসমূহের জন্য পাবেন ২৬২ ডলার এবং গ্রুপ- ৩ এর দেশসমূহের জন্য পাবেন ২৩০ ডলার। একই সঙ্গে নগদ ভাতা হিসেবে পাবেন যথাক্রমে ১০১ ডলার, ৮৭ ডলার এবং ৮৭ ডলার।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com