মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:৫৯ অপরাহ্ন

করোনাকালে রোজা পালনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ২০ এপ্রিল, ২০২০
  • ৬০৭ বার পড়া হয়েছে

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই সমাগত পবিত্র রমজান। সাহরি, ইফতার, দিন-রাত মহান সন্তষ্টির উৎসব গোটা মাস। পবিত্র রোজার এ উৎসবেও পড়েছে করোনার করাল ছায়া। তবু ভয়, ত্রাসকে দূরে সরিয়ে রেখেই উৎসবে শামিল হওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে কিছু নিয়ম অবশ্যই মেনে চলার কথা বলা হচ্ছে হু-র তরফে। বিশ্বজুড়ে মুসলিম ধর্মাবলম্বী মানুষরা পবিত্র রমজান মাসে কীভাবে উৎসব পালন করবেন, তার একটি খসড়া প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী শনিবার থেকে সম্ভবত শুরু হতে চলেছে রমজান।

হু-র পরামর্শ, জমায়েত এড়িয়ে চলুন। নিজেরাও কোনো জমায়েত ডাকবেন না। সামাজিক বা ধর্মীয়, কোনো ধরনের জমায়েত করা বাঞ্ছনীয় নয়। তার বদলে সোশ্যাল মিডিয়ার সাহায্যে ভার্চুয়াল জমায়েত হোক। কথা চলুক ফোনে, দেখা হোক ভিডিও কলে। ধর্মীয় জমায়েত হোক টেলিভিশনের সামনে নিজের নিজের বাড়িতে, অথবা রেডিওতে ধর্মীয় বক্তব্য শুনে শেষ হোক এবারের রমজান। কারোর বাড়ি ইফতারে যাবেন না, কাউকে নিজের বাড়ি আসতেও দেবেন না। হাত মেলানো বা কোলাকুলি নয়, তার বদলে বুকে হাত রেখে সৌজন্য প্রকাশ করুন। হাত নেড়ে অভিবাদন জানাতে হবে। বয়স্ক ব্যক্তিদের বেশি সাবধানে থাকতে হবে। এ পরমর্শ দিচ্ছে হু। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিক রোগীদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে। সবাইকে নজর রাখতে হবে খাওয়া-দাওয়ার দিকে। সারা দিন রোজা থেকে এমন খাওয়া-দাওয়া করা উচিত হবে না যাতে কেউ অসুস্থ হন। কারণ এখন কোনো রোগের ক্ষেত্রেই হাসপাতালে যাওয়া ঠিক নয়।

মসজিদে বেশি মানুষের মাঝে যাওয়াটা ঝুঁকিপূর্ণ। তাই নামাজ ও তারাবি বাসাতেই পড়া উচিত। এতেই নিজের ও প্রিয়জনের ভবিষ্যৎ সুরক্ষিত করা সম্ভব। জাকাত বা দান করার সময় সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখতে হবে। ইফতার পার্টি না ডেকে, খাবারের প্যাকেটের ব্যবস্থা করা যেতে পারে। এতে সংক্রমণের আশঙ্কা ততটা নেই। কোনো সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এদিকে, ঠিক কবে থেকে শুরু হবে রমজান মাস, এবার তা জানাল ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার।’ ‘খলিজ টাইমস’-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২৪ এপ্রিল থেকেই মধ্যপাচ্যে রমজান শুরু হবে বলে জানানো হয়েছে। ফলে তার এক দিন পর শুর হবে এ উপমহাদেশে।

সৌদি আরব থেকে শুর করে বিশ্বের অনেক দেশে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে যাতে রমজান মাসে কেউ মসজিদে না যান। তবে এর মধ্যে ভিন্ন মাত্রার দেশ পাকিস্তান। সেখানে মসজিদে তারাবির নামাজের অনুমোদন দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com