মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ১১:২৮ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
ঠাকুরগাঁওয়ে গৃহবঁধু নুর নাহারের হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন কিশোরগঞ্জে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক দুই কমলগঞ্জে রাস্তা বন্ধ করে বেইলি সেতু সংস্কার, জন দুর্ভোগের সৃষ্টি সিরাজগঞ্জে আঞ্চলিক এসএমই পণ্য মেলা উদ্বোধন প্রভাবশালী ব্যক্তিদের অশ্লিল দৃশ্যের ভিডিও ক্লিপ উদ্ধার পাপিয়ার কাছ থেকে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো নিয়ে সুখবর দিলেন পররাষ্ট্রমন্ত্রী মেসি একাই চার গোল করলেন কমলগঞ্জে লোকনাথ বহ্মচারীর ১৮তম বার্ষিক পাদুকা উৎসব ও অষ্টপ্রহরব্যাপী হরিনাম যজ্ঞ বেলকুচিতে প্রতিজ্ঞা বহুমূখী সমিতির উদ্দ্যোগে কৃতি ছাত্র ছাত্রীদের বৃত্তি প্রদান কিশোরগঞ্জ কম্পিউটার সমিতি’র অভিষেক সভাপতি পলাশ সম্পাদক মাসুম

করোনাভাইরাস মোকাবিলায় এবার রোবট মোতায়েন করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩৯ বার পড়া হয়েছে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শত শত মানুষের মৃত্যুর প্রেক্ষিতে রাস্তার টহল থেকে শুরু করে হাসপাতালের ওয়ার্ডগুলোতে খাবার ও ওষুধ সরবরাহ করাসহ বিভিন্ন কাজ সম্পাদনের জন্য এবার রোবট মোতায়েন করছে চীন।

যেখান থেকে নতুন করোনাভাইরাস ছড়িয়েছে অর্থাৎ চীনের হুবেই প্রদেশের উহান শহরের প্রধান প্রধান হাসপাতালগুলোতে সাংহাই এন্টারপ্রাইজ দ্বারা নকশা করা ও উৎপাদিত ৩০টি অসংক্রামক রোবট মোতায়েন করা হয়েছে। এসব রোবটের নির্মাতা প্রতিষ্ঠান সাংহাই টিএমআইরব এর প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জিং জানান, সাদা রোবটগুলোর ‘মাথায়’ একটি হাইড্রোজেন পারঅক্সাইড স্প্রেয়ার এবং ‘পেটে’ ৯টি আলট্রাভায়োলেট রশ্মি রয়েছে। মানুষ এবং যন্ত্রপাতির সহাবস্থান থাকা যেকোনো পরিবেশে একাধিক কাজ করতে সক্ষম এসব রোবট। এছাড়া নেভিগেশন প্রযুক্তির সহায়তায় এই রোবটগুলো স্বয়ংক্রিয়ভাবেই যেকোনো বাধা এড়াতে সক্ষম।

বর্তমানে আইসোলেশন ওয়ার্ড, আইসিইউ, নিয়ন্ত্রণ ক্ক্ষ এবং উহান শহরের বড় বড় হাসপাতালগুলোতে রোগীদের বিভিন্ন সেবা দেয়ার জন্য এই জাতীয় রোবটগুলো ব্যবহার করা হচ্ছে। চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি শনিবার পর্যন্ত নতুন এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২২ জনে।

গত ২৪ ঘন্টায় চীনে নতুন করে আরও ৩ হাজার ৩৯৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকার। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৫৪৬ জনে। এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশের কৃত্রিম বুদ্ধিমত্তা খাতকে (এআই) তাদের প্রযুক্তি দিয়ে সহায়তা করার আহ্বান জানিয়েছে চীন সরকার।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে এই মহামারির বিরুদ্ধে চীনের লড়াইয়ে যোগ দিচ্ছে রোবট। গত বুধবার স্থানীয় বিভিন্ন হাসপাতালে ২১টি রোবট এবং ১০টি স্বয়ংক্রিয় বেড অনুদান দিয়েছে চীনের সবচেয়ে বড় রোবট নির্মাতা প্রতিষ্ঠান সিয়াসুন।

এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ সম্পর্কে জনসাধারণকে অবহিত করার জন্য সাংহাইয়ের রাস্তা ও পার্কগুলোতে টহল দেয়া শুরু করেছে বেশ কয়েকটি রোবট।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2019 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com