শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ০৫:৫৪ অপরাহ্ন

সর্বশেষ খবর :
এবার করোনায় আক্রান্ত মাশরাফীর বাবা-মা বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী আজ চীন চায় ট্রাম্প নির্বাচনে হেরে যাক : মার্কিন গোয়েন্দা দল বা দেশের বিপদে ডাক পড়লে সবার আগে রাজপথে থাকবো: সোহেল তাজ ক্রসফায়ার বাণিজ্যে ওসি প্রদীপের দুই সিন্ডিকেট মাহবুব কবীর মিলনের বদলি নিয়ে সোশাল মিডিয়ায় কেন হৈচৈ? করোনায় বাংলাদেশি গবেষণা: দুই ওষুধে সেরে উঠছেন বয়স্ক রোগী হোসেনপুরে শহীদ শেখ কামাল এর ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃক্ষ রোপণ কর্মসূচির শুভ উদ্বোধন ওসি প্রদীপসহ ৭ আসামির রিমান্ডের আদেশ পরিবর্তন সরকারি মেডিকেলে হাইফ্লো কেনোলা মেশিন দিল কিশোরগঞ্জ মুক্তিযোদ্ধা যুব কমান্ড

কিশোরগঞ্জে মানসম্মত নাগরিক সেবায় বিট পুলিশিং কার্যক্রম শুরু

ডেস্ক নিউজ
  • আপডেট সময় শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ১৯৪ বার পড়া হয়েছে

কিশোরগঞ্জ প্রতিনিধি আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন মাপকাঠিতে বাংলাদেশ বিস্ময়কর সাফল্য অর্জন করেছে। উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং টেকসই করতে হলে টেকসই সুষ্ঠু আইনশৃঙ্খলার কোনো বিকল্প নেই। আর টেকসই আইনশৃঙ্খলার জন্য জনগণের সহযোগিতা ও সম্পৃক্ততা অত্যাবশ্যক।

 

পুলিশকে গণমুখী ও জনবান্ধব করার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ধারাবাহিকতায় পুলিশ জনগনের বন্ধু এ প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জ জেলার সকল থানা এলাকায় অপরাধ কমানো ও পুলিশি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে চালু করা হয়েছে বিট পুলিশিং কার্যক্রম।

 

জানা যায়, বিট পুলিশিং হলো কোন একটি নির্দিষ্ট এলাকায় কিছু নির্দিষ্ট সংখ্যক বা বিশেষ পুলিশ সদস্যদের স্থায়ীভাবে দায়িত্ব পালন করা। থানা এলাকাগুলোকে কয়েকটি বিটে ভাগ করে প্রত্যেক বিটের দায়িত্ব স্থানীয় অবস্থিত পুলিশ অফিসারের নিকট ন্যস্ত করা হবে। প্রতিটি ইউনিয়নকে একটি বিট হিসাবে ধরা হয়েছে।

 

জেলা পুলিশ সুপার কার্যালয় সূত্র জানায়, এই লক্ষ্যে কিশোরগঞ্জ জেলাকে সর্বমোট ১৩৩ টি বিটে ভাগ করা হয়েছে। যার মধ্যে পৌরসভা পর্যায়ে বিটের সংখ্যা ২৫ টি এবং ইউনিয়ন পর্যায়ে বিটের ১০৮ টি। প্রতিটি বিট পুলিশিং এর সদস্য সংখ্যা ০৫ জন। একজন এসআই থাকবেন বিট অফিসার হিসাবে, একজন এএসআই থাকবেন সহকারী বিট অফিসার হিসাবে এবং তিনজন কনস্টেবল থাকবেন সদস্য হিসাবে। বিট পুলিশিং এর সদস্যগণ এলাকাবাসীদের সাথে স্থানীয় সুখ দুঃখের অংশীদার হবেন। বিট পুলিশিং এর সদস্যরা এলাকায় কেবল আইন প্রয়োগ বা শৃংখলা রক্ষায় এলাকার সমস্যার সমাধানে নিয়ামক শক্তি প্রভাবক হিসাবে কাজ করবে। প্রাথমিকভাবে বিট পুলিশিং কার্যক্রম চালু হয়েছে মাদক নির্মূল, ছিনতাই প্রতিরোধ, অবৈধ অস্ত্র উদ্ধার, ট্রাফিক ব্যবস্থা উন্নয়ন ও সামাজিক অপরাধ নিয়ন্ত্রনের লক্ষ্য নিয়ে।

 

পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) বলেন, পুলিশকে কিভাবে জনমুখী ও জনবান্ধব হিসেবে গড়ে তোলা যায় সেই লক্ষ্যে প্রতিটি থানার প্রত্যন্ত এলাকাতে পুলিশের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করা, পুলিশের কার্যক্রমে আরও গতি আনা এবং সর্বোপরি বিদ্যমান জনবলের সর্বোচ্চ ব্যবহারের নিশ্চিতকরণের মাধ্যমে পুলিশের কার্যক্রমকে আরও গতিশীল করা জন্য বিট পুলিশিং কার্যক্রম শুরু করা হয়েছে।

 

তিনি বলেন, আগামী সম্ভাবনাময় উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে জনগনের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগীতায় বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশের সাথে জনগণের পারষ্পরিক তথ্য আদান প্রদান করে সমাজ থেকে অপরাধ দূর করা সম্ভব হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com