সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন

চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় সোমবার, ৩০ আগস্ট, ২০২১
চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ

৮৫ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ। দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার রাত ১২ টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। খবর পিটিআই’র।

৩৩ দিন লড়াই করে করোনাকে হারাতে পেরেছিলেন বুদ্ধদেব গুহ। কিন্তু করোনা পরবর্তী অসুস্থতাকে হারাতে পারলেন না তিনি।
তার মূত্রনালীতে সংক্রমণ হয়েছিল। লিভার ও কিডনিতেও সংক্রমণ ছড়িয়েছিল।

বুদ্ধদেব গুহ ছিলেন অন্য ধারার সাহিত্যিক। জঙ্গলকে তিনি চিনিয়েছেন প্রেমিকের চোখ দিয়ে। উপহার দিয়েছেন একের পর এক অসাধারণ লেখা। জঙ্গল, তার রোম্যান্টিকতা, রহস্যময়তা, পশু, মানুষ, প্রেম, অপ্রেম, বিশ্বাস, অবিশ্বাস অনায়াস সাবলীলতায় ফুটিয়েছেন ‘জঙ্গলমহল’, ‘কোজাগর’ থেকে শুরু করে অজস্র বইয়ে। তার ‘একটু উষ্ণতার জন্য’ একসময় যুবমহলে আলোড়ন তুলেছিল।

আর বাঙালি বাচ্চাদের বড় হয়ে ওঠার সঙ্গী ছিল ঋজুদা ও তার সঙ্গী রিভু। বাংলা সাহিত্যের দাদাদের মধ্যে (ফেলুদা, টেনিদা, ঘনাদা) ঋজুদা স্বতন্ত্র। তার বিচরণের ক্ষেত্রও আলাদা। স্বদেশ ও বিদেশের বন-জঙ্গল। তার স্বভাবজ দৃঢ়তা, তার বুদ্ধি, তার মরমী মন অ্যাডভেঞ্চার-প্রিয়তা এবং হার না মানার চারিত্রিক বৈশিষ্ট্য তাকে একেবারে আলাদা করে দিয়েছে অন্যদের থেকে। তার স্রষ্টা বুদ্ধদেবকেও।

নিজের পেশায় অত্যন্ত সফল বুদ্ধদেব লিখেছেন, গান গেয়েছেন, ছবি এঁকেছেন, অর্থাৎ তার প্রতিভার চিহ্ন ছড়িয়ে আছে নানাদিকে। তবে তার সব চেয়ে বড় পরিচয়, তিনি ছিলেন আদ্যন্ত রোম্যান্টিক জঙ্গলপ্রেমিক। আর বাঙালি পাঠকের সঙ্গেও পরিচয় করে দিয়েছিলেন জঙ্গল ও তার রোম্যান্টিকতাকে। তবে তিনি কোনো চেনা ছকে বদ্ধ হতে চাননি। নানা ধরনের লেখা লিখেছেন। তিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তাকে নতুন দিগন্তের সন্ধান দিয়েছেন। তাই তিনি থেকে যাবেন পাঠকের স্মৃতিতে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: