বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

টাকা ফেরত পাচ্ছেন এইচএসসি পরীক্ষার্থীরা, নির্দেশ দিলো সরকার

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৯৫ বার পড়া হয়েছে
টাকা ফেরত পাচ্ছেন এইচএসসি পরীক্ষার্থীরা, নির্দেশ দিলো সরকার

করোনার কারণে এইচএসসি ও সমমানেরর পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীদের কিছু অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

ঢাকা শিক্ষা বোর্ড রবিবার এক বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্টদের এ নির্দেশনা দিয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির ১৫৮ সভায় এসব অর্থ ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কোন খাত থেকে কত টাকা করে শিক্ষার্থীদের ফেরত দিতে হবে সে বিষয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

যেসব পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিলেন, তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে তত্ত্বীয় বিষয়ের প্রতি পত্রের জন্য ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের প্রতি পত্রের জন্য ১০ টাকা শিক্ষা বোর্ড পরীক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাবে। শিক্ষার্থীদের তাদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এই অংশ গ্রহণ করতে হবে।

 

এছাড়া কেন্দ্র ফি থেকে ২০০ টাকা করে এবং আইসিটি বিষয়ের পরীক্ষার্থীদের আরও ২৫ টাকা করে ফেরত দেওয়া হবে। আইসিটি ছাড়া সব ব্যবহারিক বিষয়ের প্রতি পত্রের জন্য ৪৫ টাকা করে ফেরত দেওয়া হবে। শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এই অর্থ সংগ্রহ করতে হবে।

 

তবে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায় করা অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের আদায় করা ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা করে ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের ব্যয় করতে পারবে।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা করে দেওয়া হবে। কেন্দ্র এই অর্থে পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন, বোর্ডে জমাদান, সংরক্ষণ ও প্রশাসনিক ব্যয় নির্বাহ করবে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com