বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:২৮ পূর্বাহ্ন

তাড়াইলে বিশ্ব অটিজম দিবস পালিত

রুহুল আমিন, তাড়াইল, কিশোরগঞ্জ
  • আপডেট সময় শনিবার, ২ এপ্রিল, ২০২২
তাড়াইলে বিশ্ব অটিজম দিবস পালিত
‘এমন বিশ্ব গড়ি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যাক্তির প্রতিভা বিকশিত করি’ উক্ত প্রতিপাদ্যকে ধারণ করে কিশোরগঞ্জের তাড়াইলে পালিত হয়েছে বিশ্ব অটিজম দিবস।
শনিবার (২ এপ্রিল) তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে বিশ্ব অটিজম দিবস উদযাপন উপলক্ষে নীল বাতি প্রজ্জলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলমাছ হোসেন এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. ফিরোজ মিয়া, উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর মুহাম্মাদ  আবদুর রউফ তালুকদারসহ ডাক্তার,নার্স ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলমাছ হোসেন উপস্থিত সকলের উদ্যোশে বলেন, বর্তমানে বাংলাদেশের মানুষের আচরণ অনেকটাই পরিবর্তন হয়েছে। একটা সময় মানুষ জানাতেই চাইতেন না তার শিশু অটিজমে আক্রান্ত। সরকার বিনোদন কেন্দ্র বা পাবলিক প্লেসে এসব শিশুকে বসা এবং খেলার ব্যাবস্হা করলে খুব ভালো হবে। এসব শিশুকে চিহ্নিত করার জন্য যে জনবল তা বৃদ্ধি করতে হবে। আমরা শুধু এ শিশুদের ঘর থেকে বের করে আনতে পেরেছি।
তিনি আরো বলেন, যদি বাচ্চার এক থেকে দুই বছরের মধ্যে শনাক্ত করা সম্ভব হয় যে, সে অটিজমে আক্রান্ত তাহলে ম্যানেজমেন্ট দিয়ে এ শিশুদের অটিজমের মাত্রা অনেকটাই কমিয়ে আনা সম্ভব। তখন এ শিশুকে সাধারণ স্কুল থেকে শুরু করে বিনোদন কেন্দ্রগুলোতেও নিয়ে যাওয়া সম্ভব। এ জন্য সন্তানদের মধ্যে বিশেষ কিছু দেখলেই অভিভাবকদের ইপনা’র মতো বিশেষ কেন্দ্রগুলোতে নিয়ে যেতে হবে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: