বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৭:১১ অপরাহ্ন

ত্রাণ পাচ্ছেনা বেলকুচি চরাঞ্চলের পরিবারগুলো, খাদ্য সংকটে মানবেতর জীবন যাপন

খন্দকার মোহাম্মাদ আলী, সিরাজগঞ্জ প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ১৭ মে, ২০২০
  • ২৮০ বার পড়া হয়েছে

সিরাজগঞ্জের বেলকুচির চরাঞ্চলে ত্রান সহায়তা পাচ্ছেনা অধিকাংশ পরিবার । এদের অনেকের না আছে বাসস্থান না আছে খাদ্য।

 

সরোজমিনে বেলকুচির বেশ কয়েকটি চর ঘুরে এমন তথ্য পাওয়া যায় । উপজেলার চর মেঘুল্লা,চর পাপড়ি,চর ক্ষিদ্রমাটিয়া, চর বংখুলীর বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায় এই মহামারীতে তারা কোন ত্রাণ সহায়তা পাচ্ছে না এলাকার প্রায় হাজার পরিবার ।খাদ্য সংকটে অর্ধাহারে,অনাহারে মানবেতর জীবন যাপন করছে তারা ।

 

এ বিষয়ে উপজেলার চর বাংগুয়া দক্ষিনপাড়ার বাসিন্দা রফিকুল ইসলাম,আলহাজ,আলামিন,মাহাবুর,সাইফুল ইসলাম জানান, বর্তমানে আমরা করোনা মহামারীতে না খেয়ে মানবেতর জীবনযাপন করছি, আমাদের দেখার কেউ নেই। আমরা চরের লোক তাই ত্রাণ পাচ্ছিনা । আমাদের এলাকার খেয়া ঘাট থেকে ৪/৫ কিলোমিটার পথ পায়ে হেটে এই দূর্গম চরে আসতে হয় তাই কোন জনপ্রতিনিধি ও সেচ্ছাসেবী সংগঠনের ব্যাক্তিরা চরে ত্রাণ দিতে আসেনা । অথচ বেলকুচিতে এ চরাঞ্চলে বসবাস করে প্রায় হাজারের অধিক পরিবার। চরের কিছু এলাকা বেলকুচি পৌরসভা ও কিছু ইউনিয়ন পরিষদের আওতাধিন থাকায় একে অন্যের উপর দায় চাপিয়ে দেয়ার কারনে আমরা কারো কাছেই কোন সহায়তা পাচ্ছি না । এমনকি কোণ সংগঠন ও ব্যাক্তি পর্যায়েরো সহায়তা পাই না । আমরা সরকারি ত্রান সহায়তা কিভাবে কার মাধ্যমে পাবো সেটাও জানিনা ।

 

তবে এ ব্যাপারে সিরাজগঞ্জের শিশির মহিলা উন্নয়ন সংস্থার পরিচালনার দায়িত্বে থাকা মীম ইয়াসমিন উল্লেখিত চর এলাকায় তার নিজ অর্থায়নে ২৫০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রি,হ্যান্ড স্যানেটাইজার,মাস্ক,ও শিশুদের পোশাক বিতরণ করেন ।আর এ সময় তিনি উপলব্ধি করেন চর এলাকার মানুষের মানবেতর জীবন যাপনের চিত্র।তিনি স্ব প্রনোদিত হয়ে বিভিন্ন সংগঠনের সাথে এ বিষয়ে সহায়তার জন্য যোগাযোগ করেন ।সামাজিক যোগাযোগ মাধ্যম ফেজবুকে সহায়তার জন্য আহব্বান করেন ।

 

যার প্রেক্ষিতে উন্নয়ন অনুসন্ধান ফাউন্ডেশন কর্তৃপক্ষ বেলকুচি উপজেলা নির্বাহী অফিসারের সাথে মুঠোফোনে এ বিষয়ে কথা বলার চেষ্টা করলে তাকে না পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি)মোহাম্মাদ রহমতউল্লার মুঠোফোনে যোগাযোগ করা হয় এবং তিনি জানান, বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে ।

এ বিষয়ে উন্নয়ন অনুসন্ধান ফাউন্ডেশনের সমন্বয়য়কারী আব্দুল হাকিম মন্ডল চরাঞ্চলের মানুষের সহায়তা করার জন্য উপজেলা প্রশাসন সহ এলাকার বিত্তবান ব্যাক্তিদের সহায়তা কামনা করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com
%d bloggers like this: