শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:০৫ পূর্বাহ্ন

দায়িত্ব পালন করুন নইলে চাকরি ছাড়ুন

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ২৮ জানুয়ারী, ২০১৯

নিউজ ডেস্ক :
যদি বদলি করা ডাক্তাররা কাজ না করেন তাহলে তাদের ওএসডি করে রেখে দিতে হবে। আমাদের তাদের দরকার নেই। আমরা নতুন ডাক্তার নিয়োগ দেব।
দায়িত্ব পালন করুন নইলে চাকরি ছাড়ুন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় পরিদশর্নকালে কমর্কর্তাদের উদ্দেশে বক্তৃতা করেন।

সরকারি ডাক্তার ও নার্সদের নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে নতুবা চাকরি ছাড়তে কঠোর হুশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেছেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়কে জরিপ করে দেখতে হবে, কত রোগী সরকারি হাসপাতালে যাচ্ছেন এবং চিকিৎসকদের কেন হাসপাতালে (জেলা ও উপজেলা পর্যায়ে) পাওয়া যায় না। যদি বদলি করা ডাক্তাররা কাজ না করেন তাহলে তাদের ওএসডি করে রেখে দিতে হবে। আমাদের তাদের দরকার নেই। আমরা নতুন চিকিৎসক নিয়োগ দেব।’ রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় পরিদশর্নকালে প্রধানমন্ত্রী এ হুশিয়ারি দেন। প্রধানমন্ত্রী বলেন, ‘নার্সদের মাঝে মানসিকতা আছে যে তারা যেহেতু দ্বিতীয় শ্রেণির চাকরিতে উন্নীত হয়েছেন, তাই তারা রোগীদের সেবা দেবেন না। না, এটা হবে না। তাদের অবশ্যই (রোগীদের) সেবা দিতে হবে, আমরা তাদের এত সম্মান দিয়েছি যাতে তারা সেবা দেন। নার্সদের কাজ তো শুধু রোগীদের ওষুধ খাওয়ানো না।’ প্রধানমন্ত্রী বলেন, নার্সদের দ্বিতীয় শ্রেণির চাকরিজীবী করার মানে এই নয় যে রোগীদের সেবা দেয়ার জন্য সরকারকে আরেক ধাপের কর্মী তৈরি করতে হবে। সতর্ক করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের তেমন দ্বিতীয় শ্রেণির দরকার নেই…যারা এমন মানসিকতা নিয়ে আসবেন, তাদের চাকরিতে থাকার প্রয়োজন নেই, এটা আমার পরিষ্কার কথা।’ সরকারি হাসপাতালে চিকিৎসকদের না থাকার অভিযোগ প্রসঙ্গে শেখ হাসিনা সংশ্লিষ্ট কতৃর্পক্ষকে সব হাসপাতালে বায়োমেট্রিক উপস্থিতির ব্যবস্থা চালুর নির্দেশ দেন, যাতে চিকিৎসকদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করা যায়। সেই সঙ্গে চিকিৎসক ও নার্সদের নিরাপত্তার জন্য সব হাসপাতালকে সিসি ক্যামেরার নজরদারিতে আনার ওপর জোর দেন তিনি। পাশাপাশি তিনি হাসপাতালে রোগী এলে যথাযথ মনোযোগ দিতে চিকিৎসক ও নার্সদের নিদের্শ দেন। চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস সম্পর্কে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের চিকিৎসকেরা প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন। কিন্তু বিশ্বের অনেক দেশে সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস করতে দেয়া হয় না। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মতো ব্যবস্থা সব জেলা হাসপাতালে চালু করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন, যার ফলে চিকিৎসকেরা তাদের কমর্ঘণ্টার পর সরকারি হাসপাতালেই প্রাইভেট প্র্যাকটিস করতে পারবেন। প্রধানমন্ত্রী আরও বলেন, যারা প্রাইভেট প্র্যাকটিস করবেন না, তাদের সরকার বিশেষ প্রণোদনা দিতে পারে। আমরা এটা নিয়েও ভাবতে পারি।’ এ সময় স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক, প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।
18Shares

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: