শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৮:১৮ পূর্বাহ্ন

দেশীয় প্রযুক্তিতে সিরাজগঞ্জে তৈরী হচ্ছে বাঁধ, পাল্টে যাবে চরাঞ্চলের আর্থ-সামাজিক অবস্থা

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৯

খন্দকার মোহাম্মাদ আলী:
দেশে প্রথম বারের মতো সিরাজগঞ্জে শাহজাদপুরে দেশীয় প্রযুক্তিতে তৈরী করা হচ্ছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ । যমুনা এবং হুরা সাগর নদী তীরবর্তী প্রায় সাড়ে ২১ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের স্লোপ সংরক্ষণের জন্য ব্লক পরিবর্তে ব্যবহার করা হচ্ছে পরিবেশ বান্ধব জুট ম্যাট্রেস ও বিন্না ঘাস।
জুট ম্যাট্রেস দ্বারা পরীক্ষামূলক অধিক ঝুকিপূর্ণ্য স্থানে স্লোপ প্রটেকশনের পদ্বতি ব্যবহার করা হবে। প্রকল্পটি প্রত্যন্ত এলাকায় হওয়ায় যোগাযোগ ব্যবস্থা উন্নতি সাধন এবং জনসাধারণের আর্থ-সামাজিক ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধন হবে।
পাবনার বেড়া উপজেলার কৈতলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, পানি সম্পদ মন্ত্রণালয়ের ফ্লাড এ্যান্ড রিভার ব্যাংক ইরোশন রিস্ক ম্যানেজম্যান্ড ইনভেস্টম্যান্ট প্রেগ্রাম (ট্রান্স-১) এর আওয়াতায় বাঁধটি নির্মাণ করা হচ্ছে।
প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ফসলি জমির ক্ষতি পরিহার করে নদী থেকে ড্রেজিং করে ড্রেজিংকৃত ম্যাটেরিয়াল দ্বারা বন্যা নিয়ন্ত্রণ বাঁধের নির্মান কাজ বাস্তবায়ন করা হবে।
ফলে একদিকে নদীর নাব্যতা বৃদ্ধি পাবে অপর দিকে প্রকল্প এলাকায় বন্যা প্রতিরোধ ব্যবস্থা জোরদার করার মাধ্যমে বন্যায় ঝুঁকি সহনীয় পর্যায়ে আনা সম্ভাব হবে।
যমুনা এবং হুরা সাগর নদীর পাড় ঘেসে তৈরী হচ্ছে প্রায় সাড়ে ২১ কিলোমিটার পরিবেশ বান্ধব বাঁধ। এর বিস্তৃতি সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাটপাচিল থেকে পাবনার বেড়া উপজেলার প্যাচাকোলা হয়ে সিরাজগঞ্জের আহমেদপুর পর্যন্ত।
নদীর ড্রেজিং এর মাধ্যমে তোলা বালু আর মাটি দিয়ে চলছে বাঁধের কাজ। এতে একদিকে রক্ষা পাবে কৃষি জমি সাশ্রয় হবে জমি অধিগ্রহণের জন্য মাটি বালু ও পরিবহণ ব্যয়। অন্যদিকে দূর হবে নাব্য সংকট। এছাড়াও বাঁধ তৈরীতে ব্যবহার হচ্ছে দেশের তৈরী চটের সিমেন্ট ভর্তি ব্যগ এবং জুট ম্যাট্রেস।
বাঁধের দুপাশে বিন্না ঘাস দিয়ে বাড়ানো হবে মাটির ঘনত্ব। বাঁধের ৪টি পয়েন্টে তৈরী করা হচ্ছে সুইচ গেট। এমন দেশীয় প্রযুক্তিতে বাঁধ তৈরীতে লাগছে ১শ ৩৫ কোটি ৫০ লাখ টাকা। ইতিমধ্যে বাঁধের ৪৫ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরে বর্ষার আগে শেষ হবে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে।
বাঁধটি তৈরী হলে পাবনা ও সিরাজগঞ্জের শতাধিক গ্রামের মানুষ বন্যার ক্ষতি থেকে রক্ষা পাবে। পাল্টে যাবে তাদের আর্থ-সামাজিক অবস্থা। বাঁধটি হবে ৪০ ফিট চওড়া রাস্তা। অদূর ভবিষৎতে বেড়া এলাকায় মহাসড়ক আর সেতু নির্মাণ হলে পাবনার সাথে ঢাকার পথ সাশ্রয় হবে প্রায় ৭০ কিলোমিটার।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: