বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৪৩ পূর্বাহ্ন

ধনীদের তালিকায় শীর্ষে ইলন মাস্ক, দশম মুকেশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১১ এপ্রিল, ২০২২
ধনীদের তালিকায় শীর্ষে ইলন মাস্ক, দশম মুকেশ আম্বানি

ফোর্বস-২০২২ ধনীদের তালিকায় শীর্ষে রয়েছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্সের মালিক ইলন মাস্ক। তার সম্পদের পরিমাণ ২১৯ বিলিয়ন ডলার।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ১৭১ বিলিয়ন ডলারের মালিক, অ্যামাজনের সিইও জেফ বেজোস। তিনি মহাকাশ পর্যটন প্রতিষ্ঠান ব্লু-অরিজিনেরও মালিক। গত বছর তার প্রতিষ্ঠানের তৈরি রকেটে তিনি মহাকাশেও গেছেন।

১২৯ বিলিয়ন ডলারের মালিক হিসেবে বিল গেটসের অবস্থান তালিকায় ৪ নম্বরে এবং ১১৮ বিলিয়ন ডলারের মালিক হিসেবে ওয়ারেন বাফেট রয়েছেন ৫ নম্বরে। তালিকায় এবার অনেক পেছনে পড়েছেন ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার সিইও মার্ক জাকারবার্গ। ৬৭.৩ বিলিয়ন ডলারের মালিক তিনি।

শীর্ষ দশে চীন ও রাশিয়ার কোনো বিলিয়নিয়ার না থাকলেও ভারতের একজন রয়েছেন। ৯০ বিলিয়ন ডলারের মালিক হিসেবে তালিকায় দশম স্থানে রয়েছেন মুকেশ আম্বানি।

এবারের তালিকায় স্থান পেয়েছে বিশ্বের শীর্ষ দুই হাজার ৬৬৮ জন বিলিয়নিয়ার। নতুন করে যুক্ত হয়েছে ২৩৬ জন বিলিয়নিয়ার। তালিকায় স্থান পাওয়া ব্যক্তিদের মোট সম্পদের পরিমাণ ১২.৭ ট্রিলিয়ন ডলার, যা ২০২১ সালের তুলনায় ৪০০ বিলিয়ন ডলার কম। যদিও গত বছর থেকে সম্পদ বৃদ্ধি পেয়েছে প্রায় ১ হাজার বিলিয়নিয়ারের।

এ বছরও সবচেয়ে বেশি বিলিয়নিয়ার যুক্তরাষ্ট্রে। ৪.৭ ট্রিলিয়ন ডলারের মালিক যুক্তরাষ্ট্রের ৭৩৫ বিলিয়নিয়ার। এরপরই সবচেয়ে বেশি বিলিয়নিয়ার চীনের। ২.৩ ট্রিলিয়ন ডলারের মালিক চীনের ৬০৭ জন বিলিয়নিয়ার।

এবার ধনীদের তালিকায় সংখ্যা কমেছে রাশিয়া ও চীনের। গত বছরের তুলনায় রাশিয়ায় বিলিয়নিয়ার কমেছে ৩৪ জন এবং চীনে কমেছে ৮৭ জন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: