বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:৫০ অপরাহ্ন

নওগাঁয় ২৫ মে থেকে পাড়া যাবে আম! দুই হাজার কোটি টাকা বিক্রির সম্ভাবনা

আশরাফুল নয়ন, নওগাঁ
  • আপডেট সময় বুধবার, ১১ মে, ২০২২
নওগাঁয় ২৫ মে থেকে পাড়া যাবে আম! দুই হাজার কোটি টাকা বিক্রির সম্ভাবনা

নওগাঁয় জাতভেদে আম পাড়ার তারিখ নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী নওগাঁ জেলায় আগামী ২৫ মে থেকে শুরু হচ্ছে আম পাড়া। তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ বিশেষ কারণে সংশ্লিষ্ট স্থানীয় উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে আগে আম পাড়া যাবে।

মঙ্গলবার সন্ধ্যায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এসব তথ্য জানানো হয়। জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৫ মে থেকে গুটি জাতের আম পাড়া যাবে। উন্নত জাতের আমের মধ্যে গোপালভোগ ৩০ মে ও ক্ষীরশাপাত বা হিমসাগর ৫ জুন থেকে পাড়া যাবে।

এ ছাড়া নাগ ফজলি ৮জুন, ল্যাংড়া ও হাঁড়িভাঙ্গা ১২ জুন, ফজলি আম ২২ জুন ও আম রুপালী ২৫ জুন থেকে পাড়তে পারবেন চাষিরা। সর্বশেষ ১০ জুলাই থেকে পাড়া যাবে আশ্বিনা, বারী -৪ ও গৌরমতি জাতের আম।
নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপপরিচালক কৃষিবিদ শামছুল ওয়াদুদ জানান, চলতি ২০২১-২২ মৌসুমে জেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। হেক্টরপ্রতি ফলন ধরা হয়েছে ১২ দশমিক ৫০ টন। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৪৩৫ টন আম। যার বিক্রয় মূল্য ধরা হয়েছে প্রায় ১ হাজার ৮৪২ কোটি ১৭ লাখ ৫০ হাজার টাকা। এ ছাড়া গতবারের চেয়ে জেলায় এবার ৩ হাজার ৬২৫ হেক্টর জমিতে আমচাষ বেশি হওয়ায় উৎপাদন অন্য যেকোনো সময়ের রেকর্ড ভাঙবে বলে মনে করছেন কৃষি বিভাগ।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, আবহাওয়ার তারতম্যের কারনে কোথাও নির্ধারিত সময়ের আগে গাছে আম পাকলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম পাড়তে পারবেন। নির্ধারিত সময়ের আগে আম পাড়া বন্ধ এবং ক্যালসিয়াম, কার্বাইড, পিজিআর, ফরমালিন, ইথিফনের মতো কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে যেন কেউ আম পাকিয়ে বিক্রি করতে না পারে সেজন্য গাছ থেকে আম নামানোর সময় বেঁধে দেয়া হয়েছে। বিষয়টি ভ্রাম্যমাণ আদালত এবং পুলিশ প্রশাসন কঠোরভাবে মনিটরিং করবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে চলতি মৌসুমে উপজেলা ভিত্তিক আম চাষের পরিমাণ হলো, নওগাঁ সদর উপজেলায় ৪৪৫ হেক্টর, রানীনগরে ১১০, আত্রাইয়ে ১২০, বদলগাছীতে ৫২৫, মহাদেবপুরে ৬৮০, পত্মীতলায় ৮ হাজার ৮৬৫, ধামইরহাটে ৬৭৫, সাপাহারে ১০ হাজার, পোরশায় ১০ হাজার ৫২০, মান্দায় ৪০০ ও নিয়ামতপুরে ১ হাজার ১৩৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: