শনিবার, ০৮ মে ২০২১, ০২:০৭ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
কিশোরগঞ্জে ফোন করলেই পাওয়া যাবে ফ্রি এ্যাম্বুলেন্স সেবা কিশোরগঞ্জে মুক্তিযোদ্ধা যুব কমান্ডের উদ্যোগে ঈদ উপহার বিতরণ মালদ্বীপে ফের কারফিউ ঘোষণা অনিয়ন্ত্রিতভাবে পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনা রকেট বেনাপোল পৌর ছাত্রলীগের উদ্যোগে ২শ’ পথচারী ও দুস্থদের মাঝে ইফতার বিতরণ অসহায় দিনমজুরদের মাঝে কুলিয়ারচর প্রবাসী মানব কল্যাণ ঐক্য ফ্রন্টের ইফতার বিতরণ কুলিয়ারচরে ভরাডুল একতা যুব সংগঠনের উদ্যোগে ৩০০ মানুষের ইফতার ও আর্থিক সহায়তা প্রদান ১০৫ কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তার পদায়ন জীবন সবার আগে, বেঁচে থাকলে আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা হবে: প্রধানমন্ত্রী ৩ শতাধিক পরিবারকে ঈদ উপহার দিল কুলিয়ারচর প্রবাসী সম্প্রীতি ফোরাম

নয় থেকে ৪৫ টাকার ল্যাংড়া ঢাকায় ৭০ থেকে ১২০

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮
  • ৬৫৫ বার পড়া হয়েছে

দেশ রির্পোট
নয় থেকে ৪৫ টাকা দামের প্রতি কেজি ল্যাংড়া আম ঢাকায় খুচরা বিক্রি হচ্ছে ৭০ থেকে ১২০ টাকায়। উৎপাদক থেকে ভোক্তা পর্যায়ে পৌঁছাতে বারবার হাত বদলে স্বাভাবিকভাবেই আমের দামের তারতম্য হয়।

নাটোরের আহমেদপুরের আড়দার সমিতির সাধারণ সম্পাদক ও মাই ট্রেডার্স এর সত্বাধিকারী মো. আবদুল মান্নানের বরাতে নাটোরের পুরস্কারপ্রাপ্ত ফল চাষি সেলিম রেজা বলেন, খিরসাপাত বা হিমসাগর শেষের পথে। ল্যাংড়ার মূল পিরিয়ড চলছে। নাটোরের আহমেদপুরের বড় আমের আড়তে বর্তমানে কেজি প্রতি খিরসাপাত বা হিমসাগর কেজি প্রতি ৯ টাকা, ২৫ টাকা ও ৩১ টাকা, ল্যাংড়া ৯ টাকা ও ২৫ টাকা, আরূপালি ৬ টাকা ও ২৫ টাকা, মালদা ৭ টাকা থেকে ২০ টাকা, মল্লিকা ৬ টাকা ও ১৩ টাকা, ফজলি ৫ টাকা থেকে ৬ টাকা এবং ৪৮ কেজি মনের আশ্বিনা ২০০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। আহমেদপুরের আড়ত থেকে নাটোর হয়ে এক মণ আম ঢাকায় পাঠাতে কার্টুন ও ব্যাগিং, ক্যারেট, মজুরী ও কুরিয়ারসহ অন্যান্য খরচ মিলিয়ে ১২০০ থেকে ১৩০০ টাকা খরচ হয়ে থাকে।

আড়ত এবং চাষিদের বরাতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’ ২০১৭ প্রাপ্ত কৃষিবিদ ড. মো. শরফ উদ্দিন বলেন, বৃষ্টি হওয়ায় গত দু’দিন এখানে গাছ থেকে আমপাড়া বন্ধ রয়েছে। আমের দাম আগের চেয়ে সামান্য বেড়েছে। এখানে বর্তমানে কেজি প্রতি খিরসাপাত বা হিমসাগর নন ব্যাগিং ৬০ থেকে ৬৫ টাকা ও ব্যাগিং ৮০ থেকে ৮৫ টাকা, ল্যাংড়া নন ব্যাগিং ৪০ থেকে ৪৫ টাকা ও ব্যাগিং ৭০ থেকে ৭৫ টাকা, আরূপালি নন ব্যাগিং ৫৫ থেকে ৬০ টাকা ও ব্যাগিং ৮০ থেকে ৮৫ টাকা এবং ফজলি নন ব্যাগিং ৪০ টাকা থেকে ৪৫ টাকা ও ব্যাগিং ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

কুরিয়ার ও পার্সেল সার্ভিস এবং ছোট ট্রাকে করে ঢাকা, ফেনি, সিলেট ও ঢাকাসহ বিভিন্ন স্থানে পাঠানো হয়। পার্সোনাল কন্ট্যাক্ট এর মাধ্যমে প্রতিদিন এখান থেকে ৩০ থেকে ৪০ মেট্রিক টন আম ঢাকাসহ দূরদুরান্তে পাঠানো হচ্ছে। দিনে অন্তত ১৫০টি ছোট ট্রাক আম নিয়ে ওই সব স্থানে যাচ্ছে। আড়তদারি, ফড়িয়াদের লাভ এবং পরিবহনসহ বিভিন্ন খরচের পর ঢাকাসহ দেশের দূরদূরান্তের ভোক্তা পর্যায়ে ওই আম বেশ কিছুটা বেশি দামেই বিক্রি হয়ে থাকে। বর্তমানে ব্যাক্তি পর্যায়ের অর্ডারের ভিত্তিতে দেশের বিভিন্ন প্রান্তের ভোক্তাদের ঘরে পৌঁছে দেয়া হচ্ছে কেজি প্রতি ৮০ থেকে ১২০ টাকা দামে খিরসাপাত বা হিমসাগর ও ল্যাংড়াসহ বিভিন্ন প্রজাতির আম। এছাড়া ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লাসহ বিভিন্ন স্থানের আড়ত থেকে আম কিনে খুচরা বিক্রেতারা ভোক্তাদের হাতে আম তুলে দিচ্ছেন। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পাঠাতে এসএ পরিবহনে কেজি প্রতি ২০ টাকা, সুন্দরবন পরিবহনে ১৬ টাকা, অনন্যা পরিবহনে ১১ টাকা থেকে ১৩ টাকা এবং ট্রাকে আট থেকে নয় টাকা খরচ হয়ে থাকে। এ ছাড়া ক্যারেট বা ঝুড়িসহ অন্যান্য খরচতো আছেই।

amena.com.bd

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: