শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:২৬ অপরাহ্ন

পটুয়াখালীতে ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ ও সনদ বিতরণ অনুষ্ঠান সম্পন্ন

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ১৫৪ বার পড়া হয়েছে
পটুয়াখালীর তিন উপজেলার ভূমি কর্মকর্তাদের ভূমি ব্যবস্থাপনা ও সেবায়  ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
.
আজ শুক্রবার (২১ আগষ্ট) দশমিনা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব বজায় রেখে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা পর্যায়ে পটুয়াখালীর তিন উপজেলার কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনা ও সেবায়  ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স  আজ সম্পন্ন হয়েছে। গত ১৮ আগস্ট ২০২০ তারিখ পটুয়াখালীর জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী  এ  প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।
.
সকালে দশমিনা উপজেলার নির্বাহী অফিসার মোসাম্মৎ তানিয়া ফেরদৌস এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ‍উপস্থিত ছিলেন বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি) তরফদার মোঃ আক্তার জামীল। চারদিনব্যাপী প্রশিক্ষণে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ, ভূমি তথ্য সেবা ও কাঠামো, ই-মিউটেশন, ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের রেজিস্টার সংরক্ষণ ও হালনাগাদ করণ, নামজারি রিভিউ ও মিস মোকদ্দমা, ভূমি উন্নয়ন কর আদায় ও প্রতিবেদন প্রেরণ, রেন্ট সার্টিফিকেট মামলা, খাসজমি ও সায়রাত মহল ব্যাবস্থাপনা, এসএফ লিখন পদ্ধতি, হিসাব সংরক্ষণ পদ্ধতি,  উত্তরাধিকার সম্পর্কিত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রভৃতি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়। সমাপনীতে প্রশিক্ষণার্থীদের মূল্যায়ন শেষে সনদপত্র বিতরণ করা হয়।
.
সমাপনী  অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সেবার মান বৃদ্ধির জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূমি সেবা প্রদান করতে হলে ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের আইটি বিষয়ক জ্ঞান থাকা প্রয়োজন। তিনি আশা প্রকাশ করেন চারদিনব্যাপী পরিচালিত এ প্রশিক্ষণ কর্মকর্তা-কর্মচারীদের সেবা প্রদানের ক্ষেত্রে সহায়ক হবে। এছাড়া সমাপনী অনুষ্ঠানের পূর্বে  প্রধান অতিথি রিসোর্স পার্সন হিসেবেও তিনটি সেশন পরিচালনা করেন।
.
উল্লেখ্য, পটুয়াখালী  জেলার দশমিনা, কলাপাড়া ও গলাচিপা উপজেলার সর্বমোট ৩৪ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, সার্ভেয়ার, অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com