বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৮:৫৫ অপরাহ্ন

পাকিস্তানে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে নতুন নিয়ম

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ১৫৫ বার পড়া হয়েছে

পাকিস্তান সরকার সে দেশে সোশ্যাল মিডিয়া পরিচালিত হওয়ার ব্যাপারে নতুন বিধি-নিষেধ আরোপ করার একদিন পর প্রযুক্তি কম্পানিগুলো ঘোষণা করেছে- আরোপিত এসব বিধি-নিষেধ তাদের সেখানে কাজ চালিয়ে যাওয়া কঠিন করে দেবে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে টার্গেট করে নতুন আইন করার ক্ষেত্র এবং সরকারের অস্বচ্ছ প্রক্রিয়ায় এসব নিয়ম বানানোর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে এশিয়া ইন্টারনেট কোয়ালিশন (এআইসি)।

ডন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘অবৈধ অনলাইন আধেয় অপসারণ ও অবরুদ্ধকরণ (পদ্ধতি, পর্যবেক্ষণ ও সুরক্ষা) বিধিমালা ২০২০’ শিরোনামে ইলেকট্রনিক্স ক্রাইমস অ্যাক্ট ২০১৬ (পিইসিএ) বিধিমালার আওতায় এটি তৈরি করা হয়েছে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সতর্ক করে দিয়ে বলেছে, নতুন বিধিমালার ফলে পাকিস্তানে প্রযুক্তি ব্যবহারকারী এবং ব্যবসায়ীদের সেবা দেওয়াটা এআইসি সদস্যদের জন্য কঠিন হয়ে যাবে।

নতুন নিয়মে বলা হয়েছে, যে কোনো তথ্য, আধেয় পাকিস্তান সরকারের বাতলে দেওয়া তদন্ত সংস্থাকে দিতে বাধ্য থাকবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। তার মধ্যে থাকতে পারে ব্যবহারকারীর তথ্য, ট্রাফিক তথ্য, আধেয় তথ্য এবং অন্যান্য যে কোনো ধরনের তথ্য-উপাত্ত।

এআইসি এক বিবৃতিতে জানিয়েছে, এ ধরনের নীতিমালার ফলে পাকিস্তানের জনগণের মুক্তভাবে ইন্টারনেটে যুক্ত হওয়ার পথ ক্ষতিগ্রস্থ হবে।

এআইসি বলছে, পাকিস্তান যদি প্রযুক্তির বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য হতে চায় এবং ডিজিটাল রূপান্তরের লক্ষ্যটি উপলব্ধি করতে চায়; তবে তাদের উচিত এমন ব্যবহারিক ও সুস্পষ্ট নিয়মের ওপর শৈল্পিকভাবে কাজ করা, যা ইন্টারনেটের সুবিধাগুলো রক্ষা করে এবং জনগণকে ক্ষতি থেকে রক্ষা করে নিরাপদ রাখে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Theme Customized by Le Joe
%d bloggers like this: