বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৫২ অপরাহ্ন

পাকুন্দিয়ায় আশ্রয়ন প্রকল্পে বাসিন্দাদের বীজ ও চারা দিলো কৃষি অফিস

ডেস্ক নিউজ
  • আপডেট সময় বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
পাকুন্দিয়ায় আশ্রয়ন প্রকল্পে বাসিন্দাদের বীজ ও চারা দিলো কৃষি অফিস

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা কৃষি অফিসের উদ্যোগে আশ্রয়ন-২ প্রকল্পে বসবাসরত পরিবারদের মাঝে বিভিন্ন সবজির বীজ ও ফলজ গাছের চারা বিতরণ করা হয়েছে।

২০২২-২০২৩ অর্থবছরে অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় দুইদিন ব্যাপি কৃষক/কৃষাণী প্রশিক্ষণের প্রথম দিনে তাদের মাঝে এসব বীজ ও চারা বিতরণ করা হয়। এ উপলক্ষে বুধবার (১৯ অক্টোবর) উপজেলার সুখিয়া ইউনিয়নের আশুতিয়া আশ্রয়ন প্রকল্পে বসবাসরত ৩০ পরিবারকে দিনব্যাপি প্রশিক্ষণ শেষে ৬৪ পরিবারের মাঝে বিভিন্ন জাতের সবজির বীজ ও ফলজ গাছের চারা রোপন করে দেয় উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা। এসব পরিবারের মাঝে করলা, ঢেঁরস, পুঁই শাক, লাল শাক, বরবটি, মরিচ ও মিষ্টি কুমড়ার বীজ বিতরণ করা হয়। এছাড়া আম, জাম, কাঁঠাল, লিচু, আমড়া, পেয়ারা, লেবু, পেপে, ডালিম ও তেজপাতা গাছের চারা প্রত্যেক পরিবারের আঙ্গিনায় রোপন করে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ খামার বাড়ির অতিরিক্ত উপ-পরিচালক (পিপি) মো. মাহবুবুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা নূর-ই-আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহীনুর আলম, আফাজ উদ্দিন, হামিমুল হক সোহাগ, জাহাঙ্গীর আলম, সুখিয়া ইউপির ৩নং ওয়ার্ডের সদস্য মো. তাহের উদ্দিন প্রমুখ।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা নূর-ই-আলম বলেন, এ আশ্রয়ন প্রকল্পের আওতায় কোন জমি ও বাড়ির আঙ্গিনা যাতে পতিত না থাকে সেজন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে আশ্রয়ন প্রকল্পের প্রতিটি পরিবারের বসত ঘরের আঙ্গিনায় তাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন জাতের ফলজ গাছের চারা রোপন করে দিয়ে এসেছি। এছাড়াও বিনামূল্যে বিভিন্ন সবজি বীজ বিতরণ করা হয়েছে। কিভাবে গাছের চারা রোপন ও পরিচর্চা করতে হয় এবিষয়ে দুইদিন ব্যাপি প্রশিক্ষণেরও ব্যবস্থা নেওয়া হয়েছে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: