বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১২:৩৬ অপরাহ্ন

প্রথম ধাপে পাঁচ বিভাগের ১০১ উপজেলায় ভোট ১০ মার্চ

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৯

নিউজ ডেস্ক :
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল রোববার (৩ ফেব্রুয়ারি) ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এদিন, ইসির কমিশন সভা শেষে এই তফসিল ঘোষণা করা হবে। পাঁচ ধাপে অনুষ্ঠিতব্য এই নির্বাচনের প্রথম ধাপে চার বিভাগের ১৫ জেলার শতাধিক উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ১০ মার্চ প্রধম ধাপের নির্বাচন করতে চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে কমিশন।

এ ব্যাপারে ইসি সচিব হেলালুদ্দীন আহেমদ গণমাধ্যমকে শনিবার বলেন, ‘রোববার ইসির কমিশন সভা শেষে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর এই ক্ষেত্রে প্রথম ধাপে পাঁচ বিভাগের শতাধিক উপজেলায় নির্বাচন করার জন্য কমিশনে প্রস্তাবনা পাঠানো হচ্ছে। কমিশন অনুমোদন দিলেই চূড়ান্ত করা হবে।’

ইসি সচিব বলেন, ‘প্রথম ধাপের তফসিলের সময় বাকি চার ধাপের নির্বাচনের তারিখ জানিয়ে দেওয়া হবে। তবে প্রত্যেক ধাপের জন্য আলাদা করে ৪০ থেকে ৪৫ দিন সময় হাতে রেখে তফসিল ঘোষণা করা হবে।’

পাঁচ বিভাগের ১৪ জেলায় প্রথম দফায় ভোট
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১০ মার্চ ভোট গ্রহণের প্রস্তাবনা চূড়ান্ত করেছে ইসি । রোববার কমিশন অনুমোদন দিলে তা কার্যকর হবে। প্রধম ধাপে পাঁচ বিভাগের ১৪টি জেলার ১০১টি উপজেলায় ভোটগ্রহণ করা হচ্ছে। এরমধ্যে রংপুর বিভাগের পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী ও কুড়িগ্রাম জেলা, ময়মনসিংহ বিভাগের জামালপুর ও নেত্রকোনা জেলা, সিলেট বিভাগের সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা রয়েছে। এছাড়া রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ ও জয়পুরহাট জেলা এবং চট্রগ্রাম বিভাগের বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলায় ভোটগ্রহণ করা হবে।

রংপুর বিভাগ
রংপুর বিভাগের পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর, আটোয়ারি, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া । দিনাজপুর সদর, জেলার বীরগঞ্জ, কাহারোল, বিরল, বোচাগঞ্জ, খানসামা, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট।

নীলফামারী জেলার নীলফামারি সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ।

কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর, ভুরুঙ্গমারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার, জামালপুর সদর, সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ। নেত্রকোনা জেলার, নেত্রকোনা বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা।

সিলেট বিভাগ
সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারা বাজার, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথপুর। হবিগঞ্জ জেলার হবিগঞ্জ সদর, বাহুবল, মাধবপুর, চুনারঘাট, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং ও লাখাই।

রাজশাহী বিভাগ
রাজশাহী বিভাগের, সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, বেলকুচি চৌহালী কাজিপুর, রায়গঞ্জ, মাহজাদপুর, তাড়াশ উল্লাপাড়া। জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালায় খেতলাল।

চট্টগ্রাম বিভাগ
চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি জেলার রাঙ্গামাটি সদর, বাঘায়ছড়ি, লংগদু, নানিয়ারচর, বরকল, জুড়াছড়ি, কাউয়াখালী, কাপ্তাই, রাজাস্থলী, বিলাযছড়ি। বান্দারবান জেলার বান্দারবান সদর, রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা, আলকিদম, নাইক্ষ্যংছড়ি । খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি সদর, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি, লক্ষীছড়ি, দীঘিনালা। কক্সবাজার জেলার চকরিয়া।

মার্চ মাসে চার ধাপের উপজেলা নির্বাচন
আগামী মার্চ মাস থেকে পাঁচ ধাপে ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে মার্চ মাসে চার ধাপে ৪৬৪টি উপজেলার নির্বাচন হবে, আর ১৬টি উপজেলার নির্বাচন হবে রমজানের পর। বিভিন্ন সমস্যার কারণে বাকি ১২ টি উপজেলায় এ বছর ভোটগ্রহণ করা হবে না। মার্চে অনুষ্ঠিত চার ধাপের উপজেলা নির্বাচনের মধ্যে প্রথম ধাপে নির্বাচন হবে আগামী ১০মার্চ। দ্বিতীয় ধাপে নির্বাচন হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে নির্বাচন হবে ২৪ মার্চ ও চতুর্থ ধাপের নির্বাচন হবে আগামী ৩১ মার্চ। এবারের উপজলো পরষিদ নির্বাচনে সব সদর উপজলোর সব কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভএিম) ভোটগ্রহণ করা হবে।

দেশে উপজেলা পরিষদের সংখ্যা
১৯৮৫ সালে দেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদ গঠিত হয়। উপজেলা পরিষদ গঠিত হওয়ার সময় দেশে উপজেলার সংখ্যা ছিল ৪৬০টি। ১৯৯০ সাল পর্যন্ত উপজেলার সংখ্যা একই ছিল। অর্থাৎ ১৯৮৫ ও ১৯৯০ সালে অনুষ্ঠিত প্রথম ও দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচনেও উপজেলার সংখ্যা ছিল ৪৬০টি। পরবর্তী সময়ে দেশে উপজেলার সংখ্যা বাড়তে থাকে। ২০০৯ সালে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচন হয় ৪৮১টি উপজেলায়।

সর্বশেষ ২০১৪ সালে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন হয় ৪৮২টি উপজেলায়। আর আগামী মার্চ মাস থেকে অনুষ্ঠিত সারাদেশের ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টিতে ভোটগ্রহণ করা হবে।

উল্লেখ্য, উপজেলা পরিষদের আইন অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আর উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় পরিষদের প্রথম বৈঠক থেকে। এর আগে, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন হয় ২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত ধাপে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: