সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৮:৩৮ অপরাহ্ন

বর্ষা এলেই বেড়ে যায় তাদের ব্যস্ততা

সঞ্জিত চন্দ্র শীল, হোসেনপুর, কিশোরগঞ্জ
  • আপডেট সময় বুধবার, ১৪ জুলাই, ২০২১
বর্ষা এলেই বেড়ে যায় তাদের ব্যস্ততা

মাছ ধরার চাঁইয়ে স্বাবলম্বী শতাধিক পরিবার

বর্ষা মানেই বৃষ্টির পানিতে খাল-বিল থৈ থৈ। আর এ বর্ষার পানিতে দেশীয় মাছ ধরতে ব্যবহৃত হয় নানান ধরনের ফাঁদ। গ্রামের খালে বিলে মাছ ধরার সবচেয়ে জনপ্রিয় ফাঁদ হলো চাঁই।

বর্ষা এলেই ব্যস্ততা বেড়ে যায় কিশোরগঞ্জের হোসেনপুরের চাঁই কারিগরদের। দিনরাত চলে চাঁই তৈরির মহা উৎসব। সরেজমিনে উপজেলার মধ্য শাহেদল,কুড়িমারা,গলাচিপা,রহিমপুর গ্রামে গিয়ে দেখা যায় মাছ ধরার চাঁই তৈরিতে ব্যস্ত সময় পার করছেন নারী ও পুরুষরা। এ কাজে তাদের সহযোগিতা করছে ছেলে-মেয়েসহ পরিবারের অন্য সদস্যরা।

চাঁই তৈরির প্রধান কাঁচামাল বাঁশ। বিভিন্ন মাপে বাঁশের শলা তুলে সেগুলো রোদে শুকিয়ে নিতে হয়। তারপর শুরু হয় চাঁই তৈরির কাজ। মাছ ধরতে চাঁই খাল,বিল কিংবা ডুবে যাওয়া ফসলি ক্ষেতে পেতে রাখা হয়।

উপজেলার মধ্য শাহেদল গ্রামের চাঁই ব্যবসায়ী হাদিস মিয়া বলেন, ২০-২৫ বছর ধরে চাঁই তৈরী করে আসছি। চাঁই গুলো আমরা কুলিয়াচর, কটিয়াদি, পুলের ঘাট, সরারচরসহ বিভিন্ন নিন্ম অঞ্চলের জায়গায় বিক্রি করে আজ স্বাবলম্বী।

কুড়িমারা গ্রামের কেরামত আলী জানান, ছোট কাল থেকেই বাপ দাদার এ পেশা ধরে রেখেছি। চাঁই বিক্রি করে পারিবারিক সচ্ছলতা ফিরে এসেছে। চাঁই বিক্রি করে দুই সন্তান কে ইতালি পাঠিয়েছি। তবে প্রেক্ষাপট ভিন্ন। করোনা ও লকডাউনে বাজারে ক্রেতা না থাকায় ও অনাবৃষ্টি হওয়ার বিক্রি করতে পারছেন না তাদের তৈরিকৃত চাঁই।

স্থানীয়দের ধারণা,দেশীয় এ কুটির শিল্প কারিগরদের সরকারী ভাবে আর্থিক সহায়তা ও ক্ষুদ্র ঋণই এগিয়ে নিতে পারে গ্রামীণ অর্থনীতিকে।

এ ব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা এহসানুল হক জানান, চাঁই বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি কুটির শিল্প। এ অর্থবছরে প্রান্তিক এসব কুটির শিল্প কারিগরদের প্রণোদনা দিয়ে সাহায্য করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রাবেয়া পারভেজ জানান, কুটির শিল্প কারিগররা যুব উন্নয়নে প্রশিক্ষণের মাধ্যমে আরো উন্নততর যুগোপযোগী মাছ ধরার যন্ত্রপাতি তৈরীর করতে পারবে। এ ব্যাপারে উপজেলা প্রশাসনের পক্ষথেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে বলে জানান তিনি।

যুগের সঙ্গে সঙ্গে আধুনিকতার ছোঁয়ায় ফাঁদের আকার, ধরন ও নকশায় পরিবর্তন হলেও এখনো জনপ্রিয়তা কমেনি মাছের এই চাঁইয়ের।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: