রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৭:০৮ পূর্বাহ্ন

বিকৃত ভাষা বাংলিশে বই প্রকাশ করে তোপের মুখে রাবা খান

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ৫ মার্চ, ২০১৯

বিশেষ প্রতিনিধি:
এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে বিচিত্রধর্মী এক বই। বই বিক্রির জনপ্রিয় অনলাইন দোকান রকমারির গত সপ্তাহের বেস্ট সেলার তালিকায় ১৪তম স্থান দখল করা বইটির লেখক একজন ফেইসবুক সেলিব্রেটি। তার নাম রাবা খান। বান্ধবী- নামের বইটিতে তিনি ইংরেজি হরফে বাংলা কথোপকথন জুড়ে দিয়ে এই অদ্ভুত ভাষা ব্যবহারের মতো যথেচ্ছারের সাহস দেখিয়েছেন। এ নিয়ে বইপ্রেমীদের মধ্যে চলছে তুমুল সমালোচনা। বর্ষাদুপুর প্রকাশিত এই বইটি নয়টি অধ্যায়ে বিভক্ত। ইংরেজি মাধ্যমে লেখা এই বইটির তেমনই একটি অধ্যায় Facial Room. এই অধ্যায়ে তিনি একটি চরিত্রের বাংলা ভাষার সংলাপকে ইংরেজি হরফে লিখে এক ধরনের ভূতুড়ে অবস্থার তৈরি করেছেন।

তিনি তারঁ নিজের ফেইসবুক ওয়ালে বইটির পাঠপ্রতিক্রিয়া জানতে চেয়ে পোস্টও দিয়েছেন। সেই প্রচারণামূলক পোস্টে নেমেছে মন্তব্যের ঢল। মন্তব্যকারীদের বেশিরভাগই রাবা খানের ভাষা বিকৃতি ও বাংলা ভাষার সম্মানহানির দায়ে অভিযুক্ত করছেন। বাংলা একাডেমীর ভূমিকা নিয়েও কেউ কেউ প্রশ্ন তুলছেন।

এ নিয়ে মূলধারার কবি সাহিত্যিকগণও চটেছেন। এই লেখার প্রতিবাদে কেউ লিখেছেন ছড়া, কেউ দিয়েছেন ফেইসবুক স্ট্যাটাস। সবাই এমন বইয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। দাবি তুলেছেন বইটির বাজেয়াপ্তকরণ ও নিষিদ্ধকরণেরও। বাংলা ভাষাকে নিযে কেন এমন অপমান, সে জন্য লেখক রাবা খানকে শাস্তির মুখোমুখি দাঁড় করারও দাবি জানিয়েছেন।

রাবা খানের যথেচ্ছারেরর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কবি আমিনুল ইসলাম তাঁর ফেইসবুক পোস্টে তীব্র প্রতিবাদ জানিয়ে লিখেন, “শহিদের রক্তকে পায় মাড়িয়ে যে মেয়েটি আজ আমার প্রাণের ভাষাকে কলঙ্কিত করেছে, তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই। যে সরকার চেতনার দোহাই দিয়ে আজ ক্ষমতার সিংহাসনে, ভাষাবিকৃতির কী শাস্তি হয়, সেটা আমরা দেখতে চাই। শাস্তি চাই এর প্রকাশকেরও।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: