মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:৫৬ অপরাহ্ন

বিদেশিদের আইডি হ্যাক করে প্রতারণা, ৯২ লাখ টাকাসহ গ্রেপ্তার ২

ডেস্ক নিউজ
  • আপডেট সময় মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
বিদেশিদের আইডি হ্যাক করে প্রতারণা, ৯২ লাখ টাকাসহ গ্রেপ্তার ২

বিদেশিদের আইডেন্টিটি হ্যাক করে অননুমোদিত পেপালে ভুয়া অ্যাকাউন্ট খুলে অর্থ হাতিয়ে নেয়া প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের গোয়েন্দা মতিঝিল বিভাগ (ডিবি)।

গ্রেপ্তারকৃতরা হলেন- ফয়সাল শেখ (৩০) ও রাজ মোহাম্মদ শেখ (৩১)।

সোমবার রাতে রাজধানীর হাতিরঝিল থানাধীন মহানগর প্রজেক্ট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে গোয়েন্দা মতিঝিলের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিম। গ্রেপ্তারকালে তাদের কাছ থেকে ৯২ লাখ টাকা, ৫৯টি মোবাইল ফোন, ১টি পকেট রাউটার ও ২টি ল্যাপটপ উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, গোয়েন্দা মতিঝিল বিভাগ গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে হাতিরঝিলের মহানগর প্রজেক্ট এলাকায় কয়েকজন প্রতারক বিদেশিদের পরিচয় চুরি করে পেপালে অ্যাকাউন্ট খুলে অবৈধভাবে অর্থ উপার্জন করছে আসছে। যা বাংলাদেশ সরকারের অনুমোদিত নয়। ওই ঘটনার ছায়া তদন্ত শুরু করে গোয়েন্দা মতিঝিল বিভাগ। একপর্যায়ে প্রতারকরা পেপাল অ্যাকাউন্টে প্রতারণার মাধ্যমে অবৈধভাবে অর্জিত অর্থ মজুত রেখেছে বলে তথ্য পেয়ে তাদের গ্রেপ্তার করে।

ডিবি প্রধান বলেন, বিদেশিদের অ্যাকাউন্ট চুরি করে ৪ থেকে ৫ হাজার টাকায় পেপাল অ্যাকাউন্ট খোলেন তার। ফ্রিল্যান্সারদের জন্য খোলা এসব অ্যাকাউন্ট তাদের নিয়ন্ত্রণে রাখেন। পরে এসব ডলার সস্তায় অনলাইন জুয়াড়িদের কাছে বিক্রি করে দেয়া হয়। আর ফ্রিল্যান্সারদের ডলার টাকায় রূপান্তরিত করার সময়ও মোটা অংকের একটা পার্সেন্ট নিয়ে নেয়। যা ডিজিটাল হুন্ডির মতো। পেপাল অ্যাকাউন্ট দেশে বৈধ নয়। এরফলে জুয়াড়িরা উৎসাহিত হচ্ছে। সরকার রাজস্ব হারাচ্ছে আর ফ্রিল্যান্সাররা তাদের প্রাপ্য পাচ্ছেন না।

গ্রেপ্তারকৃতরা ভুয়া লিংক ব্যবহার করে বিদেশিদের তথ্য চুরি করে সেসব তথ্য ব্যবহারে পেপালে অ্যাকাউন্ট খুলে অবৈধভাবে অর্থ উপার্জন করছিলেন। বাংলাদেশের ফ্রিল্যান্সাররা সহজে ডলার থেকে টাকায় রুপান্তর করতে পারেন না। তারা তখন গ্রেপ্তারকৃতদের মাধ্যমে সস্তায় ডলার পেপালে অ্যাকাউন্টে স্থানান্তর করেন। তারা পেপালে অ্যাকাউন্টের ডলার আবার জুয়াড়িদের কাছে সস্তায় বিক্রি করেন। ১১২ টাকার ডলার ৮৫ টাকায় কিনে জুয়াড়িরা জুয়ায় ডলার বিনিয়োগ করছেন। এতে করে ফ্রিল্যান্সাররা যেমন ন্যায্যমূল্য পাচ্ছেন না, তেমনি বাংলাদেশ সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। আবার কখনও গ্রেপ্তারকৃতরা পেপাল অ্যাকাউন্ট থেকে ডলারকে টাকায় রুপান্তর করতে নগদ, বিকাশ ও বিভিন্ন অ্যাকাউন্ট ও অ্যাপস্ ব্যবহার করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ বলেন, বিদেশি আইডেন্টিটি চুরি করে তা ব্যবহার অবৈধ। এটি বাংলাদেশে ব্যবহারও অবৈধ। গ্রেপ্তার ফয়সাল শেখ ৫৯টি মোবাইল ব্যবহার করেন। একেক মোবাইলে একেক লেনদেন হতো। যা এক রকম ডিজিটাল হুন্ডি।

গ্রেপ্তারদের বিরুদ্ধে মতিঝিল থানায় একটি মামলা হয়েছে। তাদের মতো আর কারা বাংলাদেশে বসে বিদেশি আইডেন্টিটি চুরি করে পেপাল অ্যাকাউন্ট ব্যবহারে ডিজিটাল হুন্ডির ব্যবসা করছে, তা জানার চেষ্টা করা হবে। কিছু নাম ইতোমধ্যে আমরা জেনেছি। আমরা সবাইকে আইনের আওতায় আনবো।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: