রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১০:৪৬ অপরাহ্ন

সর্বশেষ খবর :

ভারতসহ ৮ দেশে অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা বাংলাদেশের

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
ভারতসহ ৮ দেশে অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা বাংলাদেশের

ভারতসহ আট দেশে বাংলাদেশিদের ভ্রমণ এবং এ দেশগুলো থেকে বাংলাদেশে প্রবেশে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এমনকি এ সময়ে এয়ার বাবল চুক্তির আওতায় চলমান ফ্লাইটগুলোও বাতিল করা হয়েছে। আজ সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচক জানায়, আজ সোমবার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে। বতসোয়ানা, ভারত, মঙ্গোলিয়া, নামিবিয়া, নেপাল, পানামা, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়া ভ্রমণের জন্য এ নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ দেশগুলো থেকে বাংলাদেশে কোনো নাগরিক প্রবেশ করতে পারবে না।

শুধু প্রবাসী বাংলাদেশিরা ও অনাবাসী নাগরিকেরা বাংলাদেশে প্রবেশ করতে পারবে। তবে বাংলাদেশে প্রবেশের জন্য এসব বাংলাদেশিদের বিশেষ অনুমতিপত্র থাকতে হবে। বাংলাদেশে আসার পর বাংলাদেশিদের অবশ্যই নিজ খরচে সরকার মনোনীত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বাংলাদেশি নাগরিকদের উড়োজাহাজের বোর্ডিং পাস দেওয়ার আগে তাঁদের হোটেল বুকিংয়ের প্রমাণ যাচাই করতে উড়োজাহাজ প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আর্জেন্টিনা, ব্রাজিল, কলাম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য এবং উরুগুয়ের কোনো নাগরিক যদি বতসোয়ানা, ভারত, মঙ্গোলিয়া, নামিবিয়া, নেপাল, পানামা, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়া হয়ে বাংলাদেশে ট্রানজিট নিয়ে অন্য গন্তব্যে যেতে চায়, তবে তা অনুমোদন করবে সরকার। তবে সেই সব যাত্রীদের অবশ্যই বিমানবন্দরের ভেতরেই থাকতে হবে।

এ ছাড়া আরও ১২টি দেশ থেকে বাংলাদেশ প্রবেশে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। আর্জেন্টিনা, ব্রাজিল, কলাম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য এবং উরুগুয়ের বাংলাদেশ থেকে ভ্রমণে কোনো বাঁধা নেই। নাগরিকদের টিকা নেওয়া না থাকলে বাংলাদেশে প্রবেশের সময়ে অবশ্যই নিজ খরচে সরকারের মনোনীত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে সম্পন্ন করতে হবে।

একই সঙ্গে বাংলাদেশে ভ্রমণের সময়ে উড়োজাহাজের বোর্ডিং পাস দেওয়ার আগে তাঁদের হোটেল বুকিংয়ের প্রমাণ যাচাই করতে উড়োজাহাজ প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। টিকা নেওয়া থাকলে নিজ বাসায় বা হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে তাঁদের যদি করোনার লক্ষণ পাওয়া যায় তবে অবশ্যই নিজ খরচে সরকার মনোনীত স্থানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে সম্পন্ন করতে হবে।

এর বাইরে বাকি দেশগুলোর যাত্রীদের নিজ বাসায় ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে যদি যাত্রীদের মধ্যে করোনার লক্ষণ দেখা যায়, তাহলে সরকার মনোনীত হাসপাতালে আরও পরীক্ষা ও সরকার মনোনীত স্থাপনায় নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকতে হবে। বাংলাদেশে ভ্রমণের সময়ে ১০ বছরের শিশু ছাড়া সকল যাত্রীদের অবশ্যই পিসিআর পরীক্ষার মাধ্যমে করোনার নেগেটিভ সার্টিফিকেট আনতে হবে।

আর এ পরীক্ষা ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে হতে হবে। কূটনৈতিক বা তাঁদের পরিবারের সদস্যরা নিজ বাসায় কোয়ারেন্টাইনে থাকবে। সকল ধরনের প্রাতিষ্ঠানিক ও নিজ বাসায় কোয়ারেন্টাইন স্থানীয় প্রশাসক এবং আইনশৃঙ্খলা বাহিনী নিশ্চিত করবে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: