বুধবার, ০৫ অগাস্ট ২০২০, ১১:০৮ অপরাহ্ন

ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতাকে চারকোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯
  • ৩১১ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ভেনিজুয়েলার বিরোধী দলীয় প্রধান জুয়ান গুয়াইদোকে সহযোগিতা করতে তাকে গুয়াতেমালা ও হন্ডুরাসের উন্নয়ন সাহায্য থেকে প্রায় ৪ কোটি ২০ লাখ ডলার দিচ্ছে। এ অর্থের একটি অংশ স্টাফদের বেতন দিতে ব্যবহার করা হবে। অভ্যন্তরীণ নথিপত্র থেকে এ তথ্য জানা যায়।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ভেনিজুয়েলার রাজনৈতিক সংকটকে অত্যন্ত ‘তাৎপর্যময়’ হিসেবে অভিহিত করে। আর বিষয়টি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্যেও জরুরি হয়ে দাঁড়ানোয় এ সংকট মোকাবেলায় ৪ কোটি ১৯ লাখ ডলারের তহবিল দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৫০ টির বেশি দেশ গুয়াইদোকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে প্রায় ৬ মাসের আন্তর্জাতিক প্রচেষ্টা সত্ত্বেও বামপন্থী নেতা নিকোলাস মাদুরো এখনো দেশটিতে ক্ষমতায় রয়েছেন।

এ বছরের গোড়ার দিকে ট্রাম্প ঘোষণা দেন, গুয়াতেমালা ও হন্ডুরাসের পাশাপাশি এল সালভাদরে যুক্তরাষ্ট্রের সকল সাহায্য বন্ধ করে দেবেন। এক্ষেত্রে সহিংসতাপূর্ণ এ তিন দেশ তাদের নাগরিকদের যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো বন্ধে কিছু না করায় তাদেরকে দায়ী করা হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা জানান, মধ্য আমেরিকার উন্নয়নে বরাদ্দ দেয়া তহবিল থেকে সরিয়ে নিয়ে গুয়াইদোকে এসব অর্থ দেয়া হচ্ছে।

তিনি বলেন, ‘প্রেসিডেন্টের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হয়েছে যে যুক্তরাষ্ট্র এল সালভাদর, গুয়াতেমালা ও হন্ডুরাসের বিভিন্ন কর্মসূচির জন্য নতুন করে আর তহবিল বরাদ্দ দেবে না।’

তিনি বলেন, ‘গুয়াইদো সরকার, স্বাধীন সংবাদমাধ্যম ও সুশাসন, মানবাধিকার ও প্রযুক্তিগত সহযোগিতায় আমরা বিনিয়োগ করছি।’

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com