শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৫৪ পূর্বাহ্ন

‘ভ্যাকসিন পেতে যোগাযোগ রাখছি’

ডেস্ক নিউজ
  • আপডেট সময় মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০
  • ১৬২ বার পড়া হয়েছে

নভেল করোনাভাইরাসের সংক্রমণরোধে আবিষ্কৃত ভ্যাকসিন পেতে যোগাযোগ রাখছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের নবনিযুক্ত ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি বলেন, ‘‘ভ্যাকসিন উপাদনকারী প্রতিষ্ঠান গ্যাভীর (গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন) সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চুক্তি হয়েছে, কথা হয়েছে। বাংলাদেশ কীভাবে আগে ভ্যাকসিন পেতে পারে, সেই বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরকে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। আমরা তাদের সঙ্গে যোগাযোগ রাখছি।’’

ইউরোপের অন্যান্য দেশ যে দিন করোনার ভ্যাকসিন পাবে, বাংলাদেশেও সেই দিন পাবে বলে জানান ভারপ্রাপ্ত মহাপরিচালক। তিনি বলেন, ভ্যাকসিন সবার আগে ফ্রন্টলাইনার্সদের পুশ করা হবে।

মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

বিশ্বের বিভিন্ন দেশ বা সংস্থা করোনাভাইরাসের টিকা তৈরিতে কাজ করছে। কয়েকটি আবিষ্কৃত টিকা চূড়ান্ত পর্যায়ে ট্রয়ালেও রয়েছে।

খুরশীদ আলম বলেন, দেশে করোনা টেস্টের জন্য পর্যাপ্ত কিট মজুত আছে। কিটের সংকট নেই। দেশে ৮০টি পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। প্রয়োজন হলে আরও করা হবে।

তিনি বলেন, আশংকা আছে শীতে করোনার প্রকোপ বাড়তে পারে। সেজন্য পরিকল্পনা তৈরি করা হবে। করোনায় সারা দেশে বিপুল সংখ্যক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হলেও স্বাস্থ্যসেবা ভেঙে পড়ার আশংকা নেই বলেও তিনি জানান।

এর আগে তিনি সমাধিসৌধের বেদীতে ফূল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভারপ্রাপ্ত মহাপরিচালক। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নেন। পরে তিনি সেখানে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন। এরপর তিনি টুঙ্গিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ পরিদর্শন করেন।

 

এ সময় শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. লিয়াকত হোসেন, জেলা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ, গোপালগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. অসিত কুমার মল্লিকসহ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com