শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:৩৬ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :

মৌলভীবাজারে পাখিসহ শিকারির আটক-জেল-জরিমানা

সালাহ উদ্দিন শুভ, মৌলভীবাজার
  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
মৌলভীবাজারে পাখিসহ শিকারির আটক-জেল-জরিমানা
মৌলভীবাজারে বাজারে বিক্রি করতে নিয়ে আসা বক পাখিসহ এক পাখি শিকারিকে আটক করছে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ । আটকের পরে ভ্রাম্যমাণ আদালত তাঁকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।  ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন  উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাবরীনা রহমান।
পরে উদ্ধার করা পাখিগুলোকে সোমবার সকাল ১০টায় বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সিলেট বিভাগীয় কার্যালয় প্রাঙ্গণে অবমুক্ত করা হয়েছে।
রোববার (২৫ সেপ্টেম্বর) রাত সাতটায় মৌলভীবাজার সদর উপজেলার থানার বাজার থেকে পাখিসহ এই শিকারিকে আটক করে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। আটক শিকারি হচ্ছেন আব্দুস শহীদ রাজু (৩৫)। তিনি সদর উপজেলার রাজাপুর ভাদগাঁও গ্রামের মৃত তাজ উদ্দিনের ছেলে। রোববার রাতেই জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার সূত্রে জানা যায়, বন বিভাগের কাছে গোপন মাধ্যমে খবর ছিল এক ব্যক্তি খাঁচায় করে বক পাখি বিক্রি করতে সদর উপজেলার থানার বাজারে নিয়ে এসেছেন। গোপন সংবাদে পাখি বিক্রির বিষয়টি নিশ্চিত হয়ে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা রোববার রাত সাতটার দিকে ঘটনাস্থলে উপস্থিত হন। এসময় হাতেনাতে বক পাখিসহ আব্দুস শহীদ রাজুকে আটক করা হয়। এসময়  তার খাঁচায় বিক্রির জন্য আটটি শিকার করা বক পাওয়া গেছে। পরে আব্দুস শহীদের বাড়ি থেকে আরও দুটি শিকারি বক উদ্ধার করা হয়। শিকারের ফাঁদ হিসেবে এই দুটি শিকারি বককে ব্যবহার করতেন তিনি।
এসময় অভিযানে অংশ নেন- বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার সদর রেঞ্জ কর্মকর্তা গোলাম ছারওয়ার, বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মীর্জা মেহেদী সরওয়ার, বিট কর্মকর্তা আবু নায়েম নুরুন্নবী প্রমুখ।
বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করীম চৌধুরী পাখি শিকারিকে সাজা প্রদানের বিষয়টি নিশ্চিত করে বলেন,‘গোপন সূত্রে জানযায় থানার বাজারে বক পাখি বিক্রি হচ্ছে। পরে আমাদের বন্যপ্রানী কর্মকর্তারা গিয়ে পাখিসহ লোকটিকে আটক করে। পরে তার বাড়ি থেকে আরও দুটি শিকারি বক উদ্ধার করা হয়েছে। সে স্বীকার করেছে দীর্ঘদিন থেকে সে পাখি শিকার করে আসছে। তিনি আরও বলেন, বন্যপ্রানী সংরক্ষন বিভাগ এ ধরনের কাজ নিয়মিত অব্যাহত থাকবে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: