বুধবার, ২৯ জুন ২০২২, ১২:৫৮ অপরাহ্ন

রক্তের ঋণ কোন দিন শোধ করা যায় না

মো: আল-আমীন, স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
রক্তের ঋণ কোন দিন শোধ করা যায় না

১৯৯৭ সালে আমার শরীরে যখন একজন অপরিচিত বড় বোনের রক্ত নিয়েছিলাম সেটা এখনো ভুলতে পারি না। তার কথা আমার এখনো মনে হয়। সব সময় আমার মনে হয় আমি তার কাছে ঋণী। রক্তের ঋণ কোন দিন শোধ করা যায় না। কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ”বিশ্ব রক্তদাতা দিবস” অনুষ্ঠানে কথাগুলো বলছিলেন হাসপাতালের পরিচালক ডা: মো: হাবিবুর রহমান।

মঙ্গলবার (১৪ জুন) প্যাথলজি বিভাগের রক্ত পরিসঞ্চালন শাখার আয়োজনে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে হাসপাতালের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও ক্রেস্ট প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের বিশ্ব রক্তদাতা দিবসের স্লোগান ছিল “Donating Blood is an act of solidarity, Join the effort and save lives.

শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা: মো: হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন হাসপাতালের উপ-পরিচালক ডা: মো: মুজিবুর রহমান, কিশোরগঞ্জ জেলা বিএমএ সাধারণ সম্পাদক ডা: মো: বাদল ওয়াহাব, ডা: ইয়াসমিন সামাদ লিপি, ডা: মো: আবুল কেনান, ডা: মোহাম্মদ আলী, ডা: আবু তাহের মিয়া, কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের বন-পরিবেশ বিষয়ক সম্পাদক ও হাসপাতালের রক্তদান কমিটি’র সদস্য এনায়েত করীম অমি, সৈয়দা নাফিসা ইসলাম নার্সিং কলেজের অধ্যক্ষ ডা:  বিপ্লব হালদার, সন্ধানী ব্ল্যাড গ্রুপের সাধারণ সম্পাদক ও ইন্টার্ন চিকিৎসক ডা: সজন আহম্মদ, যুব রেড ক্রিসেন্ট ও উপ-যুব প্রধান-১ সুভ্র বণিক, নার্স রোজিনা আক্তার, রিক্তুন্নেছা ও হাসপাতালের ব্ল্যাড ব্যাংকের মেডিকেল টেকনোলজিষ্ট তানভীর আহম্মদ। এসময় মেডিকেল হাসপাতাল ও কলেজের ডাক্তার, কর্মকর্তাবৃন্দ, ইন্টার্ন ডাক্তার, নার্স ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

রক্তের ঋণ কোন দিন শোধ করা যায় না

প্যাথলজি বিভাগের ইনচার্জ রিক্তুন্নেছা তার বক্তব্যে বলেন, ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস। যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচাচ্ছেন তাদেরসহ সাধারণ জনগণকে রক্তদানে উৎসাহিত করাই এ দিবসের উদ্দেশ্য। আমাদের হাসপাতালে ব্ল্যাড ব্যাংক ২৪ ঘণ্টা খোলা থাকে এবং সেবা দিচ্ছে।

অনুষ্ঠানে হাসপাতালের উপ-পরিচালক ডা: মো: মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের সকল কর্মকর্তা ও কর্মচারীদের রক্তের গ্রুপ নির্ণয় করে একটা ডাটাবেইজ তৈরী করার পরামর্শ দেন। যেন সহজে যেকারও রক্তের গ্রুপ জানতে সহজ হয়। এসময় তিনি ”মানুষ মানুষের জন্য” গানটি গেয়ে সকলকে উদ্ভুদ্ধ করেন। 

হাসপাতালের পরিচালক ডা: মো: হাবিবুর রহমান বলেন, রক্তের অভাবে এখন আর রোগী মারা যায় না। রক্ত দেয়া নিয়ে সারাদেশে এখন পজেটিভ বিষয় সৃষ্টি হয়েছে। যেটা কিছুদিন আগে অগ্নিকান্ডের ঘটনার সময় আমরা লক্ষ করেছি। 

হাসপাতালের বিভিন্ন সমস্যা নিয়ে পরিচালক বলেন, হাসপাতালে অনেক সমস্যা আছে। প্রয়োজনীয় জনবল না থাকা সত্বেও আমরা সেবা দিয়ে যাচ্ছি। ৪৫ জন টেকনোলজিষ্ট এর বিপরীতে মাত্র ৪ জন টেকনোলজিষ্ট কাজ করে! সময় যাওয়ার সাথে সেবার মান আরও ভালো হবে। এই মেডিকেলের সাথে যেগুলোর কাজ শুরু হয়েছিল সেসবগুলোর থেকে আমাদের অবস্থা অনেক ভালো। হাসপাতালের সেবা নিয়ে যারা সমালোচনা করে তারা এই প্রতিষ্ঠানকে অনেক ভালোবাসেন। তাদের আমরা ভালো চোখে দেখি, সম্মান করি। সমালোচনার কারণে অনেক অজানা বিষয় আমি জানতে পারি ও সমাধান করতে পারি। তাদের ধন্যবাদ জানাই।

আলোচনা সভা শেষে রক্তদান সংগঠন সন্ধ্যানী, মেডিসিন ক্লাব ও যুব রেড ক্রিসেন্ট কে ক্রেস্ট প্রদান করা হয়।   

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: