বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৪:২৪ অপরাহ্ন

রোজা রেখেও নেওয়া যাবে করোনার টিকা

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ২০ বার পড়া হয়েছে
রোজা রেখেও নেওয়া যাবে করোনার টিকা

সংযুক্ত আরব আমিরাতে প্রধান মুফতি শায়খ ড. আহমাদ বিন আব্দুল আজিজ আল-হাদ্দাদ ফতোয়া দিয়েছেন, রোজা রেখেও করোনার ভ্যাকসিন নেওয়া যাবে। ইনসুলিন ও স্যালাইন গ্রহণের ক্ষেত্রেও একই বিধান কার্যকর হবে বলে মত দিয়েছেন তিনি।

রমজানের চাঁদ দেখা সাপেক্ষে সংযুক্ত আরব আমিরাতে ১৩ এপ্রিল রোজা শুরু হবে বলে আশা করছে দেশটি। মুসলিমরা দীর্ঘ এক মাস ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা পালন করে থাকে।

সম্প্রতি যারা করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাদের অনেকেরই দ্বিতীয় ডোজের নির্ধারিত তারিখ পড়বে রমজানে। এ ব্যাপারে অনেক ধর্মপ্রাণ মুসলিম টিকা গ্রহণ নিয়ে দ্বিধায় রয়েছে। এমন পরিপ্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাতের গ্র্যান্ড মুফতির দেওয়া ফতোয়াটি আরব বিশ্বের একাধিক সংবাদমাধ্যমে ওঠে এসেছে।

গালফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, আরব আমিরাতের ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগীয় প্রধান শায়খ ও গ্র্যান্ড মুফতি ড. হাদ্দাদ এক বিবৃতিতে বলেছেন, করোনা ভাইরাসের টিকা নিলে রোজা নষ্ট হবে না।গ্র্যান্ড মুফতি বলেন, ‘রোজাদার ব্যক্তি মুখ, নাক ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনও খাবার, পানীয় ও ওষুধ জাতীয় কোনকিছু গ্রহণ করতে পারবে না। তবে করোনার টিকা সূঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেওয়া হয়। সূঁচের মাধ্যমে মাংসে টিকা নিলে রোজা ভাঙবে না বিধায় রোজাদার ব্যক্তি করোনার টিকা গ্রহণ করতে পারবে।’

গ্র্যান্ড মুফতি আল-হাদ্দাদ আরও জানিয়েছেন, নাকের শ্লেষ্মা বা রক্তের ফোঁটা থেকে করোনা পরীক্ষার নমুনা নেওয়া হলেও রোজা ভাঙবে না। তাই প্রয়োজনে রোজা রেখে করোনা ভাইরাসের পরীক্ষাও করা যাবে। তাছাড়া যে কোনো ধরনের ইনজেকশন, ইনসুলিন ও স্যালাইন গ্রহণের ক্ষেত্রেও একই বিধান।

amena.com.bd

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Theme Customized by Le Joe
%d bloggers like this: