শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:৫০ অপরাহ্ন

শ্বাসকষ্ট দূর করার ঘরোয়া উপায়

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় সোমবার, ১২ অক্টোবর, ২০২০
  • ১০৩ বার পড়া হয়েছে

শ্বাসকষ্ট অস্বস্তিকর এবং বিরক্তিকর অভিজ্ঞতা। আমরা সবাই এটি বিভিন্ন সময়ে এই পরিস্থিতির শিকার হয়েছি। যেমন সিঁড়ির কিছু ধাপ ওঠার পরে বা ফুসফুসে শ্লেষ্মার উপস্থিতির কারণে এমন অভিজ্ঞতা অর্জন করেছি।

একাধিক কারণে শ্বাসকষ্ট হতে পারে। এটি সাময়িক হতে পারে। কখনও গুরুতর স্বাস্থ্যগত সমস্যার কারণে হতে পারে। মাঝেমধ্যে শ্বাসকষ্ট খুব সহজেই ঘরে বসে নিয়ন্ত্রণ করা যায়। তবে যদি আপনার সাথে প্রায় দিনই এমনটা ঘটে থাকে তবে চিকিৎসকের সাথে পরামর্শ করা ভালো।

শ্বাসকষ্ট কমিয়ে আনতে কয়েকটি সহজ ঘরোয়া উপায়-

ব্ল্যাক কফি

কফিতে রয়েছে ক্যাফেইন, যা শ্বাসনালীতে উপস্থিত পেশীগুলোকে শিথিল করতে পারে। হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এই প্রতিকার বেশ কার্যকর প্রমাণিত হয়েছে।

ব্ল্যাক কফি ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে পারে এবং শ্বাসকষ্টের সমস্যা কাটিয়ে উঠতে সহায়তা করে। তবে এটি আপনার উপযুক্ত না হলে এড়িয়ে চলুন।

আদা

টাটকা আদা বা আদা চা পান করলে তা আপনাকে শ্বাসকষ্টের সমস্যা অনেকটাই কমিয়ে দেবে। শ্বাসকষ্টের সংক্রমণ হ্রাস করতে সহায়তা করতে পারে এই আদা। সাধারণ ভেষজটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ফুসফুসে প্রদাহ হ্রাস করতে পারে।

মুখে শ্বাস নেয়া

শ্বাসকষ্টের এই সহজ কৌশলটি আপনাকে শ্বাসকষ্টের সমস্যা নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে। এটি আপনার শ্বাসের গতি ধীর করতে পারে, প্রতিটি শ্বাসকে আরও গভীর করে তোলে এবং আপনাকে আরাম দেয়। এটি কীভাবে করতে পারেন তা জেনে নিন-

পদক্ষেপ ১: পিঠ সোজা রেখে আরামদায়ক স্থানে বসুন। চেয়ারে কিংবা মেঝেতে বসতে পারেন

পদক্ষেপ ২: নাক দিয়ে আস্তে আস্তে ৪ থেকে ৫ সেকেন্ডের জন্য নিঃশ্বাস নিন। ফুসফুসের পরিবর্তে আপনার পেটটি বাতাসের সাথে পূর্ণ করুন।

পদক্ষেপ ৩: মুখ দিয়ে ৪ থেকে ৬ সেকেন্ডের জন্য নিঃশ্বাস ফেলুন।

পদক্ষেপ ৪: এভাবে ১০ থেকে ২০ বার পুনরাবৃত্তি করুন।

ভাপ নেয়া

ঠান্ডায় ভুগলে যদি শ্বাস নিতে অসুবিধা হয় তবে এটি ফুসফুসে শ্লেষ্মার কারণে হতে পারে। শ্লেষ্মা দূর করতে এবং শ্বাসনালী পরিষ্কার করতে গরম পানির ভাপ নিতে পারেন। এতে উপকার মিলবে।

ফ্যানের কাছাকাছি বসুন

একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে, শীতল বাতাস শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। অস্বস্তি বোধ করলে এবং শ্বাস নিতে অসুবিধা হলে কোনও ফ্যানের কাছে বসুন। শ্বাস নেয়ার সময় বাতাসের শক্তি অনুভব করলে তা আপনার শ্বাসকষ্ট দূর করতে সহায়তা করে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com