শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০১:২৪ অপরাহ্ন

সংরক্ষিত নারী আসনে ভোট ৪ মার্চ

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৯

নিউজ ডেস্ক :
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৪ মার্চ মনোনয়ন দাখিলের শেষ দিন ১১ ফেব্রুয়ারি সোমবার, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১২ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ১৬ ফেব্রুয়ারি। রোববার (৩ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে ইসির ৪৫তম কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

ইসি সচিব বলেন, সংসদে নারীরা যেভাবে সংরক্ষিত আসন পাবেন, তারমধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি একটি ও অন্যদের মধ্যে স্বতন্ত্র তিনটি আসনের বিপরীতে একটি আসনে প্রাথী দিতে পারবে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, বিএনপি শপথ নেওয়ার পরে তারা প্রাথী দিতে পারবে। তার আগে সেই আসনটি স্থগিত থাকবে।

উল্লেখ্য, আসনবণ্টন বিদ্যমান আইন অনুযায়ী সংরক্ষিত আসনের নারী সদস্যদের জন্য কোনো নির্ধারিত নির্বাচনি এলাকা নেই। তারা কেবল দলীয় বা জোটের সদস্য হিসেবে পরিচিত হবে। এক্ষেত্রে দল বা জোটের প্রাপ্ত আসনের ভিত্তিতে নারী আসন বণ্টিত হবে।

সংবিধান অনুসারে বর্তমানে সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ৫০। এই ৫০ সংখ্যাকে ৩০০ (দেশের নির্বাচনি এলাকা) দিয়ে ভাগ করলে যে ভাগফল পাওয়া যাবে, তাকে কোনো দল বা জোটের যে সংখ্যক সদস্য শপথ নিয়েছেন, তা দিয়ে গুণ করলে যে ফল পাওয়া যাবে, সেই সংখ্যক মহিলা সদস্য হবে ওই দল বা জোটের। গুণফল ভগ্নাংশ হলে সেক্ষেত্রে শূন্য দশমিক ৫ বা তার থেকে বেশি সংখ্যকের জন্য একটি আসন পাওয়া যাবে। অবশ্য এক্ষেত্রে বণ্টিত আসন সংখ্যা মোট আসনের থেকে বেড়ে গেলে ভগ্নাংশের হিসেবে হেরফের হতে পারে। আইনে কোনো কোনো ক্ষেত্রে লটারির বিধানও রয়েছে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: