সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৫২ অপরাহ্ন

সকলের জন্য খুলে দেওয়া হলো মক্কা

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১৯ অক্টোবর, ২০২০

সাত মাস পরে সকলের প্রার্থনার জন্য খুলে দেওয়া হলো মক্কা। প্রতিদিনের নামাজের জন্য খুলে দেওয়া হলো মূল মসজিদ। তবে শুধু মাত্র দেশের মানুষই এখন মক্কায় যেতে পারবেন। আগামী ১ নভেম্বর থেকে নির্দিষ্ট কয়েকটি দেশের নাগরিককে মক্কা এবং মদিনায় আসতে পারবেন বলে আরব প্রশাসনের তরফে জানানো হয়েছে।

 

টানা সাত মাস বন্ধ ছিল মক্কার মূল মসজিদ। অক্টোবরের গোড়ায় মসজিদ খুললেও সকলকে সেখানে যেতে দেওয়া হচ্ছিল না। আরব প্রশাসন জানিয়েছে, রোববার থেকে তা সকলের জন্য খুলে দেয়া হয়েছে। প্রতিদিন নামাজ পড়া যাবে। তবে এক সঙ্গে অনেক মানুষ এখনো মসজিদে ঢুকতে পারবেন না। একই সঙ্গে মক্কা এবং মদিনা উমরাহের জন্যও খুলে দেওয়া হয়েছে গত ৬ অক্টোবর থেকে। নিয়ম করা হয়েছিল, এক দিনে ছয় হাজার মানুষ মসজিদে যেতে পারবেন। রোববার থেকে সেই সংখ্যা বাড়িয়ে ২০ হাজার করা হয়েছে।

আরব প্রশাসন জানিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে নির্দিষ্ট কয়েকটি দেশের নাগরিককেও মসজিদে আসার অনুমতি দেওয়া হবে। যে সমস্ত দেশে করোনার প্রকোপ কমেছে, সেই সমস্ত দেশের নাগরিকরাই অগ্রাধিকার পাবেন। করোনার প্রকোপ কমার কারণেই নতুন এই নিয়মগুলি চালু হচ্ছে বলে জানানো হয়েছে।

ইউরোপে অবশ্য করোনার দ্বিতীয় ঢেউ চালু হয়ে গিয়েছে। বিভিন্ন দেশে নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। বহু জায়গায় নির্দিষ্ট সময়ের পরে কার্ফিউ ঘোষণা করা হয়েছে। আবার অস্ট্রেলিয়ার মতো দেশে করোনার কড়াকড়ি একেবারেই শিথিল করে দেওয়া হয়েছে।

 

আরবে আপাতত করোনার প্রকোপ যথেষ্ট কম বলেই সে দেশের প্রশাসন দাবি করেছে। তারই জেরে মক্কা, মদিনা সকলের জন্য খুলে দেওয়া হচ্ছে। উল্লেখ্য, গত সাত মাস ধরে বিভিন্ন ধর্মীয় উৎসবও অত্যন্ত কড়াকড়ির সঙ্গে পালিত হয়েছে আরবে। হজেও বিদেশ থেকে তীর্থযাত্রীরা যেতে পারেননি।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: