বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৭:৪৪ অপরাহ্ন

সর্বশেষ খবর :

সুপ্রিমকোর্টে আইনজীবী সমিতির ভোটগ্রহণ আজ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ৪ বার পড়া হয়েছে
সুপ্রিমকোর্টে আইনজীবী সমিতির ভোটগ্রহণ আজ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন) কার্যনির্বাহী কমিটির ২০২১-২০২২ বর্ষের নির্বাচনে দুই দিনব্যাপী ভোটগ্রহণ আজ বুধবার সকাল ১০টা থেকে শুরু হবে।

এর পরদিন বৃহস্পতিবার (১১ মার্চ) আবারও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে সুপ্রিমকোর্টের ৭ হাজার ৭১৯ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুরে ১ ঘণ্টার বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের বিপরীতে এবারের নির্বাচনে মোট প্রার্থী হয়েছেন ৫১ জন।

নির্বাচন পরিচালনা কমিটির প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আবদুর রহমান বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচন সংক্রান্ত সবধরনের বিধি অনুসরণ করে প্রার্থীরা প্রচারণা চালিয়েছেন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সদস্যরা ছাড়া এখানে অন্য কারো প্রচারণা চালানোর সুযোগ নেই।

তিনি জানান, ১৪ পদে হবে এ নির্বাচন। এর মধ্যে ৭টি সম্পাদকীয় পদ এবং ৭টি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে। দাখিলকৃত মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং প্রত্যাহার শেষে ৫১ জন চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে ৭টি সম্পাদকীয় পদের বিপরীতে ২৭ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে সভাপতি পদে ৫ জন, দুটি সহ-সভাপতি পদের বিপরীতে ৬ জন, সম্পাদক পদে ৪ জন, কোষাধ্যক্ষ পদে ৪ জন এবং ২টি সহ-সম্পাদক পদের বিপরীতে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাকি ৭টি কার্যনির্বাহী সদস্য পদের জন্য ২৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

 

গত ৭ মার্চ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে প্রার্থী পরিচিতি এবং প্রার্থীরা নির্বাচিত হলে কি কি করবেন এ বিষয় তাদের প্রতিশ্রুতি তুলে ধরেন। সুপ্রিমকোর্ট বার নির্বাচনে এ সভা (প্রজেকশন) আয়োজন করে নির্বাচন সংক্রান্ত পরিচালনা কমিটি। এই প্রজেকশন সভা নির্বাচনের প্রথায় পরিণত হয়েছে।

নির্বাচন সংক্রান্ত সকল রুলস ও বিধি বিধান অনুসরণ করে উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটির প্রধান।

তিনি জানান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির (২০২১-২২ ইং) দু’দিন ব্যাপী নির্বাচনে বুধবার (১০ মার্চ) শুরু হয়ে ও পরের দিন বৃহস্পতিবার (১১মার্চ) ভোটগ্রহণ শেষ করা হবে। এরপর ওই রাতেই ভোট গণনা করা হবে।

এ নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতৃত্বে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সিনিয়র অ্যাডভোকেট আবদুল মতিন খসরু সভাপতি পদে ও অ্যাডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েল সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ প্যানেল সাদা প্যানেল হিসেবে পরিচিত।

অপরদিকে বিএনপি ও জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃত্বে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সভাপতি পদে অ্যাডভোকেট ফজলুর রহমান ও সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ প্যানেল নীল প্যানেল হিসেবে পরিচিত।

এছাড়াও বিএনপির বিদ্রোহী (বিএনপিপন্থি আরেক) প্যানেল : এই প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট ওয়ালিউর রহমান খান এবং সম্পাদক পদে অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সহ-সভাপতি অ্যাডভোকেট নাহিদ সুলতানা এবং অ্যাডভোকেট সাবিনা ইয়াসমিন লিপিসহ অনান্যারা লড়ছেন।

রেড প্যানেল (লাল) : এই প্যানেল থেকে সভাপতি পদে কে এম জাবির, সম্পাদক পদে গিয়াস উদ্দিন চৌধুরীসহ আটটি পদে নির্বাচন করছেন এবং এ ছাড়াও সতন্ত্র থেকে একজন সভাপতি প্রার্থী নির্বাচব করছেন।

amena.com.bd

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Theme Customized by Le Joe
%d bloggers like this: