সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:০২ অপরাহ্ন

হোয়াইটঅ্যাপ এর ৫ টি আকর্ষণীয় ফিচার, যা আপনি জানতেন না

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৩ জুলাই, ২০২২
হোয়াইটঅ্যাপ এর ৫ টি আকর্ষণীয় ফিচার, যা আপনি জানতেন না

ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ কথাটা শুনলেই প্রথমে যে নামটা আমাদের সকলের মনে পড়বে সেটা হল হোয়াটসঅ্যাপ। একাধিক কারণেই হোয়াটসঅ্যাপ তার যে কম্পিটিটররা আছে তাদের ছাপিয়ে গিয়েছে জনপ্রিয়তার দিক থেকে।

এই অ্যাপটিতে বেশ কিছু এমন ফিচার আছে যা অন্যান্য অ্যাপগুলোতে নেই। এছাড়া সুরক্ষা তো আছেই। হোয়াটসঅ্যাপের যে ফিচারগুলো আছে সেগুলো নিয়মিত আপডেট হতে থাকে। বিশ্ব জুড়ে কয়েক কোটি ব্যবহারকারীদের পছন্দের হোয়াটসঅ্যাপে এই বছরেই বেশ দারুন কিছু আপডেট আনা হয়েছে। কোন কোন ফিচার রয়েছে সেই তালিকায় দেখে নেওয়া যাক।

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার এলে বা আসতে চললে সেই সমস্ত তথ্য প্রকাশ্যে আনে হোয়াটসঅ্যাপ Betainfo বা WaBetainfo। এই WaBetainfo তাদের টুইটার পেজে এবং ব্লগে তাদের বিভিন্ন আপডেট ইত্যাদির কথা জানায়। হোয়াটসঅ্যাপের জন্য যখনই কোনও ফিচার টেস্ট করা হয় থাকে তখনই সেই ফিচার সংক্রান্ত সমস্ত তথ্যই WaBetainfo এর টুইটার এবং ব্লগ থেকে পাওয়া যায়। ইতিমধ্যেই এই বছরে বেশ কয়েকটি নতুন ফিচার যোগ করা হয়েছে হোয়াটসঅ্যাপে, আরও কয়েকটি যোগ হতে চলেছে এই তালিকায়।

প্রথমেই আসা যাক প্রোফাইল ফটোতে। কোনও ব্যবহারকারী যদি চান তিনি এখন তাঁর প্রোফাইল পিকচার অন্যদের থেকে লুকিয়ে রাখতে পারবেন। এক কথায় বলতে গেলে ব্যবহারকারীরাই এখন ঠিক করে দেবে কে তাঁদের প্রোফাইল ফটো দেখতে পাবে আর কে নয়! এই ফিচারটি খুব সম্প্রতি হোয়াটসঅ্যাপে আনা হয়েছে। 

এতদিন ফেসবুকের কোন পোস্ট কেমন লাগছে সেটা কমেন্ট না করেও স্রেফ রিঅ্যাক্ট করেও বুঝিয়ে দেওয়া যেত। কিন্তু হোয়াটসঅ্যাপে সেই সুবিধা ছিল না। কিন্তু মাসখানেক আগেই হোয়াটসঅ্যাপ সেই ফিচারও এনেছে। এখন হোয়াটসঅ্যাপের যে কোনও মেসেজের উত্তর রিঅ্যাক্ট করে দেওয়া সম্ভব।

এতদিন কোনও বড় ফাইল ট্রান্সফার করতে গেলে অন্য মেসেজিং অ্যাপ বা অন্য কোনও কিছুর সাহায্যে নিতে হতো। হোয়াটসঅ্যাপে মোট 100 MB অবধি মিডিয়া ফাইল পাঠানো যেত। কিন্তু এখন সেই পরিমাণটি বাড়িয়ে 2 GB করা হয়েছে। এর ফলে খুব সহজেই এখন হোয়াটসঅ্যাপে বড় ফাইল পাঠানো যাচ্ছে।

হোয়াটসঅ্যাপে ভিডিও কলের ক্ষেত্রে যে সমস্যাটা হতো তা এই অ্যাপের ভিডিও কলে মাত্র চারজনকে অ্যাড করা যেত। কিন্তু নতুন ফিচার অনুযায়ী মোট 32 জনকে এখন অ্যাড করা যাবে। এক কথায় বলতে গেলে বেশ কয়েকগুণ বেড়েছে সংখ্যাটা। 

এর আগে অডিও বা ভিডিও কলে ব্যবহারকারীরা শুধু নিজেকেই মিউট রাখতে পারতেন। অনেকেই তাই নিজেকে মিউট করতে ভুলে যেতেন বিশেষ করে বয়স্করা। এর ফলে আশপাশের বিভিন্ন শব্দ কথা শোনা যেত, এবং ব্যাঘাত ঘটত কাজের। হোয়াটসঅ্যাপ তাই নতুন ফিচার এনেছে যেখানে এবার যে কোনও সদস্যই আরেক সদস্য যার ব্যাকেন্ড থেকে শব্দ আসছে তাঁকে মিউট করে দিতে পারেন।

হোয়াটসঅ্যাপের আরও একটি নতুন ফিচার হল গ্লোবাল মিডিয়া প্লেয়ার। এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা দারুন সুবিধা পাচ্ছে। এতদিন কোনও মিডিয়া শুনতে হলে যে চ্যাট উইন্ডোতে সেই অডিও আছে সেটা খুলে রাখতে হতো। কিন্তু এখন আর সেটার প্রয়োজন পরে না। এখন সব চ্যাট উইন্ডো থেকে বেরিয়ে গেলেও অডিও শোনা যায়। এতদিন সেই সুযোগ ছিল না।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: