রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:২০ পূর্বাহ্ন

১৮ অক্টোবর থেকে দ্বিতীয় ধাপে ওমরাহ পালন শুরু

ধর্ম ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ১৪১ বার পড়া হয়েছে

সীমিত পরিসরে পুনরায় চালু হওয়া ওমরার দ্বিতীয় ধাপে দুই লাখ ৫০ হাজারের বেশি লোক অংশগ্রহণ করবে। ১৮ অক্টোবর থেকে সৌদি আরবে অবস্থানকারীদের জন্য ওমরার দ্বিতীয় ধাপ চালু হবে। এ সময় মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিদর্শন ও নামাজ আদায় করা যাবে। তা ছাড়া রওজা শরিফ ও মসজিদে নববির পুরনো মসজিদ এরিয়ায়ও যাওয়া যাবে।

 

গত ৪ অক্টোবর থেকে সৌদিতে অবস্থানরতদের জন্য সীমিত পরিসরে ওমরাহ চালু হয়। এর আগে গত ৩১ মে থেকে মসজিদে নববির আঙিনা ও আশপাশ পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ আদায়ের জন্য উন্মুক্ত করা হয়।

হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য  হানি আল উমারি জানান, পর্যায়ক্রমে ওমরাহ চালু হওয়ার দ্বিতীয় ধাপে পবিত্র দুই মসজিদে ছয় লাখের বেশি লোক নামাজ আদায় করতে পারবে এবং দুই লাখ ৫০ হাজার ওমরাহ আদায় করতে পারবে। ওমরাহ, মসজিদ পরিদর্শন ও রওজা জিয়ারতে অংশ নিতে আগে ‘ইতামারনা’ অ্যাপের মাধ্যমে নিবন্ধন নিশ্চিত করতে হবে।

 

আগামী এক নভেম্বর থেকে শুরু হওয়া তৃতীয় ধাপে সৌদির বাইরের মুসলিমরা ওমরাহ ও রওজা জিয়ারতে অংশ নিতে পারবে। সৌদি ভ্রমণ ও পর্যটন বিভাগের সদস্য আল ওমাইরি জানান, ‘করোনা মহামারির কারণে কোন কোন দেশ ওমরাহ যাত্রীদের পাঠাতে পারবে তা এখনো সুস্পষ্ট নয়। সবার আশা, শিগগির কর্তৃপক্ষ ওমরাহ পালনে অংশগ্রহণকারী দেশের পরিপূর্ণ ঘোষণা প্রদান করবে, যেন ওমরাহ চালুর তৃতীয় ধাপে যথাযথভাবে সবাই অংশ নিতে পারে।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com
%d bloggers like this: