বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

চামড়া সংরক্ষণ নিয়ে চিন্তিত ব্যবসায়ীরা

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১২ আগস্ট, ২০১৯
  • ৪৯২ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :

প্রতিবছর কোরবানির ঈদকে কেন্দ্র করে জমজমাট হয়ে ওঠে দেশের চামড়া শিল্পের বাজার। তবে প্রচন্ড গরম আর সাভারে ট্যানারি শিল্প এখনো পুরোপুরি গুছিয়ে উঠতে না পারায়, চামড়া সংরক্ষন নিয়ে গত কয়েকবছর মতো এবারও চিন্তিত এই খাতের ব্যবসায়ীরা।

তাছাড়া গত কয়েকবছরে আন্তর্জাতিক বাজারে চামড়ার চাহিদা কমে যাওয়ায় এবং মান অনুযায়ী যোগান দিতে না পারায়; দেশের সম্ভবনাময় এই শিল্পকে হুমকির মুখে ফেলে দিয়েছে। যদিও ব্যবসায়ীরা বলছেন, যথাযথ পদক্ষেপ নিলে এই শিল্প ঘুড়ে দাড়াবে। এবারের চামড়া সংরক্ষনের জন্য বেশ ভালো প্রস্তুতি রয়েছে বলেও জানান তারা।

চামড়ার সবচেয়ে বড় বাজার হচ্ছে ঢাকার পোস্তা ও আমিনবাজার। সেখানেও প্রস্তুতি শেষ পর্যায়ে। হাজারীবাগে কোনো কাঁচা বা লবণজাত চামড়া সংরক্ষণ এবং প্রক্রিয়াজাত না করায় মাঠপর্যায় থেকে সংগ্রহের পর তা চলে যাবে পোস্তা ও আমিনবাজারে। সেখান থেকে সাভারের ট্যানারি শিল্পে। মুলত সারা বছরে যত চামড়া সংগ্রহ হয় তার বেশিরভাগই আসে কোরবানির ঈদে। এ বছর চামড়া রপ্তানি করে ৪৫ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এদিকে পোস্তার চামড়া ব্যবসায়ীদের অভিযোগ, ট্যানারি মালিকদের কাছে তারা যে টাকা পাবেন তা এখনো পরিশোধ করেননি তারা। ট্যানারি মালিকদের কাছ থেকে প্রায় সাড়ে ৩’শ কোটি টাকা পাবেন তারা। টাকা না পেলে কিভাবে নতুন চামড়া কিনবেন সেই প্রশ্নও তুলেছেন তারা।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে বছরে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। সংগৃহিত এই চামড়ার অর্ধেকের বেশি আসে কোরবানির ঈদের সময়।

কোরবানি ঘিরে চামড়া শিল্পের প্রস্তুতি নিয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদ রাইজিংবিডিকে বলেন, গত কয়েকবছরে আন্তর্জাতিক বাজারে চামড়ার চাহিদা কমে গেছে। যাও চাহিদা আছে আমরা মানসম্মত চামড়া দিতে পারছি না। এজন্য চামড়া শিল্পে দিন দিন আমরা পিছিয়ে পড়ছি। তাছাড়া চামড়া সংরক্ষন নিয়েও আমরা বিপদে আছি। গতবছরও প্রায় ২৫ শতাংশ চামড়া নষ্ট হয়ে গেছে। এ বছর বেশ গরম আছে। বিষয়টি নিয়ে আমরা চিন্তিত। যদিও এই বছর আমাদের ভালো প্রস্তুতি আছে।

সম্প্রতি কোরবানির পশুর চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহন বিষয়ে চামড়ার ব্যাপারী, আড়তদার ও ট্যানারি মালিকদের সঙ্গে তিন মন্ত্রণালয়ের যৌথ সভা হয়েছে। ওই বৈঠকে ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com