শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

পাকিস্তানের জয়ে যেভাবে সহজ হলো বাংলাদেশের সেমির হিসাব!

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৩০ জুন, ২০১৯
  • ৫০৭ বার পড়া হয়েছে

স্পোর্টস ডেস্ক : যে পাকিস্তানের হার চেয়েছিলো গোটা বাংলাদেশ সেই পাকিস্তানের জয়ে কিনা টাইগারদেরই সেমিফাইনাল সমীকরণ সহজ হয়ে গেলো! কি অবাক হচ্ছেন তাইনা? তাহলে চলুন একটু মিলিয়ে নেই-

লিডসে আফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৩ উইকেটের জয় পেয়েছে পাকিস্তান। এই জয়ের ফলে ৮ ম্যাচ শেষে ৪ জয় ও এক ড্রয়ে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৪র্থ স্থানে উঠে এসেছে সরফরাজ বাহিনী।

পয়েন্ট টেবিলে সুবিধাজনক স্থানে অবস্থান করলেও পাকিস্তানের সবচেয়ে বড় চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে নেট রান রেট। চলতি বিশ্বকাপে আফগানিস্তান ও শ্রীলঙ্কার পর পাকিস্তানের নেট রান রেটের অবস্থা সবচেয়ে করুণ। ৮ ম্যাচে চার জয়ে তাদের নেট রান রেট মাইনাস -০.৭৯২।

পাকিস্তানের এই জয়ে সেমিফাইনালে যাওয়ার সমীকরণ সহজ হয়েছে বাংলাদেশের জন্য। ইতোমধ্যেই বিশ্বকাপ থেকে ছিটকে গেছে দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

কোনো অঘটন না ঘটলে অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিতীয় ও তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল এক প্রকার নিশ্চিত হয়ে গেছে ভারত ও নিউজিল্যান্ডের। বাকি থাকা ৪র্থ স্থানটির জন্য লড়ছে বাংলাদেশ, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা।

৭ ম্যাচে ২ জয় ২ ড্রয়ে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৭ম স্থানে অবস্থান করা শ্রীলঙ্কার শেষ দুই ম্যাচ ভারত ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেই দুই ম্যাচ জিতলেও তাদের প্রার্থণা করতে হবে ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তানের বাকি ম্যাচগুলোর হারের জন্য।

৭ ম্যাচে তিন জয় ও ১ ড্রয়ে পয়েন্ট টেবিলের ৬ষ্ঠ স্থানে অবস্থান করছে বাংলাদেশ। টাইগারদের শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। যদি টাইগাররা এই দুই ম্যাচেই জয় তুলে নেয় তাহলে ইংল্যান্ড তাদের পরবর্তী দুই ম্যাচের যেকোনো একটি ম্যাচ হারলেই সেমিফাইনাল নিশ্চিত করবে বাংলাদেশ।

বাকি দুই ম্যাচে ইংলিশদের এক জয়ে রবীন লিগের ৯ ম্যাচ শেষে ৫ জয় নিয়ে তাদের পয়েন্ট দাঁড়াবে ১০। আর দুই জয়ে পয়েন্ট দাঁড়াবে ১২। তখন বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা কোনো দলেরই আর সুযোগ থাকবে না সেমিফাইনালের।

সে হিসেবে টাইগারদের সেমির ১ নম্বর সমীকরণ হচ্ছে ইংল্যান্ডের যেকোনো ১ ম্যাচে হার ও বাংলাদেশের শেষ দুই ম্যাচে ভারত ও পাকিস্তানের বিপক্ষে জয়।

দ্বিতীয় সমীকরণ হচ্ছে ইংল্যান্ডের শেষ দুই ম্যাচেই হার ও বাংলাদেশের পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে জয়। যদি ইংলিশরা তাদের শেষ দুই ম্যাচেই ভরাডুবির মুখ দেখে তাহলে গ্রুপ পর্বের ৯ ম্যাচ শেষে তাদের পয়েন্ট দাঁড়াবে ৮। সেক্ষেত্রে বাংলাদেশ বাকি দুই ম্যাচের একটি জয়েই ৯ পয়েন্ট নিয়ে এগিয়ে থাকবে।

তবে সেই জয়টি অবশ্যই পাকিস্তানের বিপক্ষে হতে হবে। কারণ যদি বাংলাদেশ ভারতের বিপক্ষে জয় লাভ করেও পাকিস্তানের বিপক্ষে হারের মুখ দেখে তখন ৯ ম্যাচ শেষে ৫ জয় ও এক ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে টাইগারদের টপকে যাবে পাকিস্তান। তাই পাকিস্তানের জয়ে বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচটি হয়ে গেছে অলিখিত সেমিফাইনাল!

বাংলাদেশ যদি ভারতের বিপক্ষে আগামী ম্যাচে হারে অন্যদিকে ইংল্যান্ডও তাদের শেষ দুই ম্যাচে ভরাডুবির মুখ দেখে তখন সেমির দৌড়ে টিকে রইবে কেবল বাংলাদেশ ও পাকিস্তান। শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয়ই টাইগারদের নিয়ে যাবে সেমিফাইনালে।

কারণ ৯ ম্যাচ শেষে তখন দুই দলের সমান সংখ্যাক ৯ পয়েন্ট হলেও নেট রান রেটে বহু ব্যবধানে এগিয়ে থেকে পাকিস্তানকে টপকে যাবে টাইগাররা।

৭ ম্যাচ শেষে বাংলাদেশের বর্তমান নেট রান রেট হচ্ছে মাইনাস -০.১৩৩। যেখানে পাকিস্তানের নেট রান রাট মাইনাস -০.৭৩৩।

তাই বাংলাদেশ সমর্থকদের জন্য এ্খন একটাই প্রার্থনা! ইংল্যান্ডের শেষ দুই ম্যাচে যেকোনো একটিতে হার। অন্যদিকে বাংলাদেশের শেষ দুই ম্যাচে জয়। নতুবা ইংল্যান্ডের শেষ দুই ম্যাচেই দুটি হার ও বাংলাদেশের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয়।


Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com