শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৯ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

সিটের সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি ‘মোড়ার আসন’, ভাড়াও সমান

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ৩ জুন, ২০১৯
  • ৪৮২ বার পড়া হয়েছে
ছবি: সংগ্রহ

পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে বাড়ি ফিরছে নগরবাসী। ঈদযাত্রার এই জনস্রোতের সুযোগ নিচ্ছে পরিবহনগুলো। দূরপাল্লার বিভিন্ন বাস আসন সংখ্যার অতিরিক্ত যাত্রী নিয়েই থামছে না, যাত্রীদের বসাচ্ছে ইঞ্জিনের কভারের ওপর এমনকি আসন সারির মাঝে পেতে দেওয়া মোড়ায়। শুধু তাই নয়, আসনের যে ভাড়া নেওয়া হচ্ছে, একইরকম ভাড়া নেওয়া হচ্ছে ইঞ্জিনের কভারের সিট ও মোড়ায় বসানো যাত্রীদের কাছ থেকেও। এক্ষেত্রে কৌশলে কাউন্টার থেকে যাত্রীদের বলা হচ্ছে- আসনের টিকিট নেই।

সোমবার (৩ জুন) রাজধানীর গাবতলী বাস টার্মিনাল ঘুরে এমন চিত্র দেখা গেছে। এমন অনিয়মে হাতেনাতে ধরা পড়ে চুয়াডাঙ্গা ডিলাক্স নামের একটি পরিবহন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) গাবতলী টার্মিনালের ভিজিল্যান্স টিমের ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিতও হয়েছে।

সকালে গাবতলী বাস টার্মিনালে চুয়াডাঙ্গা ডিলাক্স কাউন্টারের সামনে দেখা যায় সজ্জিত সব মোড়া। কাউন্টারে টিকিটের কথা জানতে চাওয়া হলে বলা হয় ‘নেই’। সেসময় যাত্রীদের মোড়ার টিকিট কেনার কথা বলা হয়। এছাড়া আরও অনেক পরিবহনের কাউন্টারের সামনেই দেখা যায় এমন মোড়া।

চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের পাশে গিয়ে যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, আসন খালি থাকা সত্ত্বেও মোড়া আগে বিক্রি করা হচ্ছে। বাসের ইঞ্জিন কভারসহ মোড়া ও আসনের সবগুলোর ভাড়াই ৫৫০ টাকা।

জুনায়েদ নামের এক যাত্রী বলেন, বাসে উঠে দেখি আসন এখনো খালি রয়েছে। কিন্তু তারা বলেছিল আসন খালি নাই। আমরা আসনের টিকিট চাইলেও দিচ্ছে না। এদিকে মোড়ায় বসে এতো ঝুঁকি নিয়ে এবং কষ্ট করে যাবো তাও সিটের ভাড়ার সমান রাখছে।

এ বিষয়ে চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের কাউন্টার ম্যানেজারের সঙ্গে কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, ঈদে সবার বাড়ি যেতে হবে, তাই কষ্ট করে যাচ্ছে। আর আমরা মোড়া যাত্রীদের দিয়ে দেবো। আমরা রাখবো না।

কাউন্টারের সামনে অবস্থানরত যাত্রীদের বক্তব্য, ‘আমরা এদের কাছে ধরা। ওরা যেভাবে বলে সেভাবেই যেতে হবে আমাদের।’
পরে বিষয়টি জানতে পেরে সেখানে উপস্থিত হয় গাবতলী বাস টার্মিনালে বিআরটিএর ভিজিল্যান্স টিম। টিমের নির্বাহী ম্যাজিস্ট্রেট এন এম সামিরুল ইসলাম হাতেনাতে চুয়াডাঙ্গা ডিলাক্স কর্তৃপক্ষকে ধরে সাজা দেন।

এন এম সামিরুল ইসলাম বলেন, আমরা মোড়া জব্দ করেছি। ৩০ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে এবং অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। নিয়মানুসারে বাসে মোড়ায় যাত্রী পরিবহন করা একেবারে নিষেধ।

এদিকে গাবতলীতে সকাল থেকে যাত্রীদের কোনো চাপ লক্ষ্য করা যায়নি। জানা গেছে, বিকেল থেকে গার্মেন্টস ছুটি হওয়ার পর থেকে যাত্রীদের চাপ বাড়বে। ঢাকার বাইরে যারা যাচ্ছেন তারা আগেই পরিবারের সদস্যদের বাড়িতে পাঠিয়ে দিয়েছেন।

সোহাগ পরিবহনের কাউন্টার ম্যানেজার ইকবাল বলেন, ১৭ মে থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। আজকে সিট খালি না থাকলেও রোববার (৩ জুন) বাসের গড়ে ৫-৬টি সিট খালি গেছে।

সাতক্ষীরাগামী মামুন পরিবহনের চালক ইলিয়াস বলেন, গতকাল রাত থেকে বাস সিরিয়ালে রাখছি। এখনও সিরিয়াল পাইনি। যাত্রী নেই। তাই বাসও সব ছাড়ছে না।

দিগন্ত পরিবহনের স্টাফ রিপন বলেন, যাত্রী কম বলে গাড়ির শিডিউল কম। এ জন্য সিরিয়াল হচ্ছে না। তাছাড়া এবার যারা ব্ল্যাকে বেশি দামে টিকিট বিক্রি করার জন্য টিকেট কিনে রেখেছিল তারা বেচতে পারতে না।

গাবতলীতে আজিজুল ইসলাম নামের এক যাত্রী জানান, আমি সাতক্ষীরা যাবো। কাউন্টারে যখন ফোন দিয়েছিলাম ওরা বলেছিল অন্যান্য সময়ের চেয়ে এখন বাসের শিডিউল বেশি বা অতিরিক্ত বাস নামানো হয়েছে। এখানে তাই সকালে এসেছি। কিন্তু এখন বলছে বাস নাই। তাই রাতের বাসের টিকিট কিনেছি। আর সারাদিন এখানেই অপেক্ষা করতে হবে। তাছাড়া ভাড়াও ১৫০ টাকা করে অতিরিক্ত নিচ্ছে।

বাসের অতিরিক্ত ভাড়াসহ যাবতীয় অভিযোগের বিষয়ে গাবতলীর ভ্রাম্যমাণ পুলিশ ও বিআরটিএর ক্যাম্পে যোগাযোগ করা হলে তারা বিষয়টি দেখবেন বলে জানান।

সূত্র: বাংলা নিউজ ২৪ ডট কম

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com