বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:০৭ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

আজ ঈদ পালন করলেন যেসব এলাকার মানুষ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় বুধবার, ১২ মে, ২০২১
  • ১৫০ বার পড়া হয়েছে
আজ ঈদ পালন করলেন যেসব এলাকার মানুষ

আফ্রিকার দেশ সোমালিয়া, নাইজেরিয়াতে চাঁদ দেখা গেছে। যার কারণে সেই দেশগুলোতে আজ বুধবার ঈদুল ফিতর পালন করা হচ্ছে। তাদের সঙ্গে মিল রেখে চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের একাংশ আজ বুধবার ঈদুল ফিতর উদযাপন পালন করেছে। আজ বুধবার সকাল ১০টায় উপজেলার কয়েকটি গ্রামে কয়েক শতাধিক মানুষ ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

এদিকে অন্যান্য বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করলেও এবছর একদিন আগেই ঈদ উদযাপন করলো সাদ্রা দরবার শরীফের অনুসারীরা। তাদের ২৯ রোজা পূর্ণ হয়েছে। সাদ্রা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর মরহুম মাওলানা ইসহাক খানের ছয় ছেলের মধ্যে বর্তমান পীর মাওলানা মুফতি জাকারিয়া আল মাদানীসহ চার ছেলে ঈদ উদযাপন করে।

তবে সাদ্রা দরবার শরীফের বড় হুজুর মরহুম মাওলানা আবু যোফার মো. আব্দুল হাইয়ের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ৩০ রোজা পূর্ণ করে আগামীকাল বৃহস্পতিবার ঈদ উদযাপন করবেন।

এবিষয়ে সাদ্রা দরবার শরীফের বর্তমান পীরের ছেলে সাহেবজাদা ড. বাকী বিল্লাহ্ মিশকাত চৌধুরী বলেন, সৌদি আরব নয়, কোরআন ও হাদিসের আলোকে চাঁদ দেখার ওপর নির্ভর করে আমরা রোজা পালন ও ঈদ উদযাপন করে থাকি।

তিনি বলেন, গতকাল মঙ্গলবার নাইজার, সোমালিয়া ও পাকিস্তানের একটি প্রদেশে চাঁদ দেখা গেছে। তারা আজ ঈদ উদযাপন করছে। তাই আমরাও ঈদ উদযাপন করছি।

সাদ্রা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর ইসহাক খান বিশ্বের অন্য কোথাও চাঁদ উঠেছে শুনে ১৯৩১ সালে প্রথম হাজীগঞ্জের সাদ্রা গ্রামে রোজা পালন ও ঈদ উদযাপনের এ রীতি চালু করেন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com