রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:১৫ অপরাহ্ন

উপর্যুপরি রুশ মিসাইল হামলায় কাঁপছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
উপর্যুপরি রুশ মিসাইল হামলায় কাঁপছে ইউক্রেন

ইউক্রেনে অভিযান শুরুর ২৬৭তম দিনে এসে কিয়েভ, ওডেসা ও ডিনিপ্রোসহ বেশ কয়েকটি শহরে উপর্যুপরি মিসাইল হামলা শুরু করেছে রুশ বাহিনী। ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন, দেশজুড়ে বিভিন্ন শহরে হামলা করছে রাশিয়ান সেনারা।

খবরে বলা হয়েছে, কিয়েভ, ওডেসা ও ডিনিপ্রোর বিভিন্ন শহরে রাশিয়া নতুন করে হামলা শুরু করেছে। কথিত অভিযানে ধারাবাহিক এ হামলার মাধ্যমে ইউক্রেনের অবকাঠামোগত শক্তিকে পঙ্গু করে দিতে চাচ্ছে ভ্লাদিমির পুতিনের সেনারা।

কিয়েভের ওপর দিয়ে পরপর দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র (মিসাইল) হামলা চালানো হয়েছে। কর্মকর্তারা বলছেন, হামলায় হতাহত ও ক্ষয়ক্ষতি স্পষ্ট। তবে কতজন নিহত বা আহত হয়েছেন তারা তা জানাতে পারেননি। কেন্দ্রীয় শহর ডিনিপ্রো ও ওডেসার ব্ল্যাক সি হাব কর্তৃপক্ষও রুশ হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ম্যাকসিম মার্চেনকো টেলিগ্রামে দেওয়া এক বার্তায় জানিয়েছেন, তাদের অবকাঠামোগুলো রুশ লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো দক্ষিণাঞ্চলীয় শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশরা। ইউক্রেনের সমগ্র ভূখণ্ড এখন বড় ক্ষেপণাস্ত্র হামলার শিকার হচ্ছে।

সম্ভাব্য আরও ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কায় গভর্নর ম্যাকসিম বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে সরে আসার পরামর্শ দিয়েছেন।

কিয়েভ, ওডেসা ও ডিনিপ্রোর বেশ কয়েকটি এলাকায় বৃহস্পতিবার বিস্ফোরণের ঘটনা ঘটে। এ হামলায় ইউক্রেনের গ্যাস উৎপাদন কেন্দ্রগুলো ক্ষতির সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে জ্বালানি কোম্পানি নাফটোগাজ।

নাফটোগাজ’র মুখপাত্র বলেছেন, কিছু গ্যাস উৎপাদন কেন্দ্র ক্ষতিগ্রস্ত, কিছু ধ্বংস হয়েছে। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওলেক্সি চেরনিশভ বলেছেন, পূর্ব ইউক্রেনের গ্যাস উৎপাদক উক্রগাজভিডোবুভানিয়ার অবকাঠামোয় বড় ধরনের আক্রমণ চালিয়েছে রাশিয়া।

তিনি বলেন, ধ্বংস হয়ে যাওয়া বেশ কিছু অবকাঠামোর কথা আমরা জানি। অন্যান্য স্থানগুলোও বিভিন্ন মাত্রায় ক্ষতির সম্মুখীন হয়েছে।

জাপোরিঝিয়ায় রুশ হামলায় দুজন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা। ওডেসায় তিনজন ও উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভে হামলার ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল জানিয়েছেন, কিয়েভ, ওডেসা ও ডিনিপ্রোয় হামলা করে রাশিয়া জয় পেতে চায়। তাদের লক্ষ্যবস্তুতে রয়েছে ডিনিপ্রোর বিশাল পিভডেনমাশ ক্ষেপণাস্ত্র কারখানা।

ডেনিস বলেন, এই মুহূর্তে কিয়েভের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উড়ছে। এখন তারা আমাদের গ্যাস উৎপাদনে (সুবিধা) বোমা হামলা চালাচ্ছে। তারা ডিনিপ্রো ও পিভডেনমাশে হামলা চালিয়ে আমাদের দুর্বল করে দিতে চায়।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: