শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।
সর্বশেষ খবর :

এক গোলাপের দাম ১৪৪ কোটি টাকা!

লাইফস্টাইল ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪০ বার পড়া হয়েছে
এক গোলাপের দাম ১৪৪ কোটি টাকা!

আজ থেকে শুরু হচ্ছে ভ্যালেন্টাইনস ডে সপ্তাহ। এর প্রথম দিন হল রোজ ডে। বাংলায় বলা যায় গোলাপ দিবস। এই বিশ্বে আপনি যাকে সবচেয়ে বেশি ভালোবাসেন তাকে গোলাপ উপহার দিয়ে মনের অনুভূতি বোঝাতে পারেন। ভ্যালেন্টাইনস্ সপ্তাহে প্রেমিককূলের কাছে গোলাপের গুরুত্ব ব্যাপক। গোলাপ ফুলটি প্রেম এবং রোম্যান্সেরও প্রতীক।

বিশেষ করে আজকাল এই গোলাপ বিনিময়ের প্রথা যেমন বেড়েছে, তেমনই গোলাপের দামও বেড়েছে। আর রোজ ডে-র দিন গোলাপের দাম হয়ে ওঠে আকাশছোঁয়া। এই দিনে, এমনকি সস্তা গোলাপ প্রেমিকের কাছে খুব দামি মনে হয়। আজ গোলাপের দাম আর কত হবে, ৫০, ১০০, ২০০, এর বেশি হওয়া সম্ভব নয়। কিন্তু এই রোজ ডে-তে দোকানে গিয়ে যদি দেখেন গোলাপের দামের থেকে হীরের নেকলেস কিংবা একটা গাড়ির দাম কম তাহলে? হ্যাঁ বিশ্বের সবচেয়ে দামি গোলাপের দাম শুনলে আঁতকে উঠবেন।

পৃথিবীতে অনেক ধরনের গোলাপ রয়েছে। তবে কিছু গোলাপ তাদের সৌন্দর্য এবং সুবাসের জন্য খুব বিখ্যাত। তাদের জনপ্রিয়তা এতটাই যে এটি বিশ্বের সবচেয়ে দামি গোলাপের মধ্যে গণনা করা হয়।

লাল, গোলাপি, সাদা বিভিন্ন রঙে এবং দামের গোলাপ পাওয়া যায় বাজারে। তবে একটি গোলাপ কিনতে যদি লাগে ১৪৪ কোটি টাকা। তাহলে খানিকটা চিন্তা করতেই হবে আপনাকে। বিশ্বের সবচেয়ে দামি গোলাপ এটি। নাম জুলিয়েট রোজ। হ্যাঁ, শেক্সপিয়রের বিখ্যাত রোমিও-জুলিয়েট থেকেই এই গোলাপের নামকরণ করা হয়েছে।

এই একটি জুলিয়েট গোলাপের দাম দিয়ে কেনা যায় কয়েকটি হীরার গয়না বা মার্সিডিজ বেঞ্জ, কিংবা বিএমডব্লিউ গাড়ি। নিশ্চয়ই ভাবছেন, তাহলে কী আছে এই গোলাপের মধ্যে, যে কারণে এত দাম এর। পৃথিবীতে অনেক ধরনের গোলাপ রয়েছে। তবে কিছু গোলাপ তাদের সৌন্দর্য এবং সুবাসের জন্য খুব বিখ্যাত। তাদের মধ্যে জুলিয়েট রোজ সবচেয়ে দামি। চলুন জেনে নেয়া যাক এর বিশেষত্ব-

জুলিয়েট গোলাপের চাষ শুরু করেন অস্টিন নামে এক ব্যক্তি। অস্টিন এটিকে একটু অন্যরকম ভাবে ফোটানোর চেষ্টা করেছিলেন। বলা হয় যে, তিনি বিভিন্ন জাতের গোলাপের মিশ্রণ ঘটিয়ে তিনি এই নতুন ধরনের ফুল তৈরি করেন। উইলিয়াম শেক্সপিয়রের রোমিও জুলিয়েট নাটক থেকে অনুপ্রাণিত হয়ে এর নাম দেন জুলিয়েট রোজ। এই গোলাপটি জন্মাতে সময় লেগেছিল প্রায় ১৫ বছর।

২০০৬ সালে ব্রিটেনের ‘চেলসি ফ্লাওয়ার শো’-তে প্রথম পুরো বিশ্বের নজর কাড়ে জুলিয়েট রোজ। বিশেষ এই ফুলের সুবাসও একটু বিশেষ বটে! ডেভিড অস্টিন এই গোলাপের সুবাস সম্পর্কে বলেন, জুলিয়েট রোজের সুবাস খুব হালকা এবং পারফিউমের মতো লাগে। এর সুগন্ধই এটিকে অন্যান্য জাতের গোলাপ থেকে আলাদা করে তোলে।

এই গোলাপ চাষ করার খরচও অনেক। প্রায় ৫ মিলিয়ন ডলার। ২০০৬ সালে এই গোলাপটি প্রথম বিশ্বের সামনে এসেছিল। তখন এর খরচ ছিল প্রায় ৯০ কোটি টাকা। সময়ের সঙ্গে সঙ্গে ফুলের চাষের খরচ কমলেও, তা আজ ৩ কোটি টাকায় এসে দাঁড়িয়েছে। মূলত এ কারণেই এ গোলাপের দাম এত বেশি।

সূত্র: ফ্লাওয়ার আওয়ারা/ নিউজ এনসিআর

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com