সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:১১ অপরাহ্ন

সর্বশেষ খবর :
তাড়াইলের লেপ-তোষক কারিগররা ব্যস্ত সময় পার করছে তাড়াইলে সুজনের দিগদাইড় ইউনিয়ন কমিটি গঠন ভৈরবে পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের নব গঠিত জেলা কমিটির পরিচিতি সভা রেলের পরিচালন ব্যয় কমাতে বাস্তবায়ন হচ্ছে বিশ্বব্যাংকের কৌশল মটরসাইকেলে দ্রুতগতির ভিডিও বানাতে গিয়ে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু! আহত-১ হোসেনপুরে ৬ ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ২৮ জন ও সদস্য পদে ২৭৫ জনের মনোনয়ন পত্র দাখিল  ভৈরবে গাছ থেকে পড়ে এক প্রবাসীর মৃত্যু! খালেদা জিয়ার অসুস্থতা: বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৫,৮৮৩.৭৪ কোটি টাকার ডিজিটাল সংযোগ প্রকল্প অনুমোদন পাকুন্দিয়ায় লেপ তোশক তৈরিতে ব্যস্ত কারিগররা

করোনার মধ্যেই সুখবর পেলো বাংলাদেশ

ডেস্ক নিউজ
  • আপডেট সময় মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের এ মহামারির সময় সুখবর পেল বাংলাদেশের তৈরি পোশাক খাত। ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি (অগ্রাধিকারমূলক বাণিজ্যিক সুবিধা) সুবিধা প্রত্যাহারের আবেদন নাকচ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয়।

২০১৬ সালে ইইউ ন্যায়পাল অফিসে শ্রম অধিকার নিয়ে কাজ করা চারটি সংগঠন বাংলাদেশের শ্রমমান নিয়ে প্রশ্ন তুলে জিএসপি সুবিধা বাতিলের আবেদন করে। গত ২৪ মার্চ জিএসপি সুবিধা প্রত্যাহারের আবেদন নাকচ করে দিয়ে ন্যায়পাল কার্যালয় বলে, শ্রম পরিবেশ ইস্যুতে ন্যায়পাল কার্যালয়ের তদন্তে বাংলাদেশের তেমন কোনো ক্রটি পাওয়া যায়নি। বাংলাদেশের শ্রমমান উন্নয়নে ইউরোপীয় কমিশন যেসব পদেক্ষপ নিয়েছে এবং যেভাবে যোগাযোগ রক্ষা করছে, তা ঠিক আছে। আগামীতে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে হলে ইউরোপীয় কমিশন নেবে। এদিকে নানামুখী সংকটের মধ্যে তৈরি পোশাকের জন্য এ সুখবরকে স্বাগত জানিয়েছেন দেশের গার্মেন্টস উদ্যোক্তারা।

এ বিষয়ে দেশের পোশাক খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক বলেন, ইউরোপীয় ইউনিয়নের ন্যায়পাল কার্যালয়ের আদেশটি আমাদের জন্য অত্যন্ত একটি সুসংবাদ। কারণ শ্রমিক ইস্যুতে সবসময় আমাদের সমালোচনা করে থাকেন।

তিনি বলেন, ২০১৬ সালের অক্টোবরে চারটি শ্রমিক সংগঠন বলেছিল যে, বাংলাদেশ তাদের শ্রমিকদের ন্যায় প্রদান করেন না। এরপর ইইউ ন্যায়পাল অফিস বিষয়টি তদন্ত করে। তদন্তে তাদের অভিযোগ প্রমাণ হয়নি। সব বিবেচনা করে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে আমাদের দুর্নাম মোচন হলো। সত্যের জয় হলো।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: