বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১:৪৭ অপরাহ্ন

সর্বশেষ খবর :
নিকলীতে ধারালো কিরিচের আঘাতে যুবক খুন, আটক ৬ বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টে চ্যাম্পিয়ন পাকুন্দিয়া পৌরসভা আটা ময়দার পাইকারি বাজারে অনিয়মের দায়ে ভোক্তা-অধিকার অধিদপ্তরের জরিমানা নওগাঁয় শুরু হয়েছে আম নামানোর উৎসব পিপি শাহ আজিজুল হক আর নেই, প্রথম জানাযা পাগলা মসজিদে ১৮ বছর পর নতুন নেতৃত্ত্ব পেল হোসেনপুর উপজেলা আওয়ামী লীগ রাত পোহালেই কিশোরগঞ্জ সদর আ.লীগের সম্মেলন, নেতাকর্মীদের মধ্যে উৎসবের আমেজ কিশোরগঞ্জে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নে অভিযান, তিনটি রেস্টুরেন্টকে জরিমানা ফের কারাগারে সম্রাট তাড়াইলে গ্রামীন রাস্তাটি খানাখন্দে বেহাল, ভোগান্তিতে হাজারো মানুষ 

কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর ঈদ উপহার (ঘর) পাবে ৪৮৬ জন

মো: আল-আমীন, কিশোরগঞ্জ
  • আপডেট সময় সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর ঈদ উপহার (ঘর) পাবে ৪৮৬ জন
ঈদ উপলক্ষ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় আগামীকাল সারাদেশে ৩২ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
.
সোমবার (২৫ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। তিনি জানান, এবার কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ঘর পাচ্ছেন ৪৮৬ অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবার।
কিশোরগঞ্জ জেলায় এখন পর্যন্ত আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম ও ২য় পর্যায়ে ১২৪৭টি (৬১৬+৬৩১) ভূমিহীন  গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদানের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। ৩য় ধাপে কিশোরগঞ্জ সদর উপজেলায় ৩২, করিমগঞ্জ ২৩,নিকলী ৫২, পাকুন্দিয়া ১৮, অষ্টগ্রাম ৩২, হোসেনপুর ১০, কুলিয়ারচর ৫২, ভৈরব ৭৩, বাজিতপুর ৪৮, কটিয়াদী ১৩, তাড়াইল ৪৬, মিঠামইন ১৭৮ ও ইটনায় ৫১ টি ঘর’সহ জেলায় মোট ৬২৮টি ঘর প্রদান করা হবে।
এছাড়াও এই প্রকল্পের আওতায় ব্যারাক হাউস নির্মাণের মাধ্যমে ইটনা উপজেলার আড়ালিয়া  মজলিশপুর আশ্রয়ণ প্রকল্পে মোট ২৭০টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে বর্তমানে জেলায় ৩য় পর্যায়ের ৬২৮টি ঘরের নির্মাণকাজ চলমান রয়েছে যার মধ্যে ৪৮৬টি ঘর আগামীকাল মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।  
তিনধাপে এ পর্যন্ত জেলায় সর্বমোট ২১৪৫টি “ক” শ্রেনির ভূমিহীন  গৃহহীন পরিবার পুনর্বাসনের প্রক্রিয়া চলমান আছে। বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে ৪র্থ ধাপে আগামী নভেম্বর/২২ এর মধ্যে আরও ৩৯৮টি ভূমিহীন  গৃহহীন পরিবারকে পুনর্বাসনের পরিকল্পনা ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। প্রকল্পের ঘর নির্মাণ করা হচ্ছে সরকারি খাস জায়গা কিংবা দখল হওয়া জায়গা দখলমুক্ত করে। ইতোমধ্যে দেশের আট বিভাগে বিপুল পরিমাণ বেদখল হওয়া সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত এই জমির মূল্য প্রায় ২ হাজার ৯৬৭ কোটি টাকা।
কিশোরগঞ্জ জেলায় ২০২০ সাল হতে অদ্যাবধি আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় একক গৃহ নির্মাণের জন্য প্রায় ৫১.৭৪ একর খাস জমি উদ্ধার করা হয়েছে যার আনুমানিক বাজারমূল্য ৭৬ কোটি ১২ লক্ষ ৩০ হাজার টাকা।
প্রেস করফারেন্সে স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নুরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মোস্তফা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফারজানা খানমসহ জেলা প্রশাসনের কর্মকর্তাগণ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
.
উল্লেখ্য, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে সারা দেশে এক লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। এবারের ঘর হস্তান্তর শেষে মোট দেড় লাখ গৃহহীন পরিবার সরকারের উপহারের ঘরের মালিক হবেন। প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬০ হাজার ১৯১টি ঘর, ২০ জুন ৫৩ হাজার ৩০০টি ঘর হস্তান্তর করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে নির্মিত মোট ঘরের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৩২৯টি। তৃতীয় পর্যায়ে নির্মাণাধীন একক ঘরের সংখ্যা ৬৫ হাজার ৬৭৪টি। এর মধ্যে ৩২ হাজার ৯০৪টি ঘর হস্তান্তর হচ্ছে আগামীকাল।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: