শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০৭:১৮ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
লিয়াকতের অন্ধকার জগৎ, বেরিয়ে আসছে চাঞ্চল্যকর সব তথ্য সুশান্তকে খুন করেছে বন্ধু সিদ্ধার্থ! স্কুলগুলো নিরাপদে চালু করতে হাত ধোয়ার সুবিধা থাকা অবশ্যক : ডব্লিউএইচও করোনার বিফ্রিং বন্ধ হবার কারণ জানালেন স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধুর পলাতক ৫ খুনিকে ফিরিয়ে আনার প্রচেষ্টা চলছে: আইনমন্ত্রী কিশোরগঞ্জের বাজিতপুরে ১৭৫ পিস ইয়াবা’সহ মাদক ব্যবসায়ী আটক বৃদ্ধা করফুলাকে থাকার নতুন ঘর করে দিল প্রবাসী তোফাজ্জল কমলগঞ্জে “বৈদেশিক কর্ম সংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হোসেনপুর প্রাথমিক বিদ্যালয় নির্মাণ কাজ বাস্তবায়ন পদ্ধতি সম্পর্কে কর্মশালা ভৈরবে সড়কের পাশে ময়লা-আবর্জনার স্তুপে পরিবেশ দূষণ, ব্যবস্থা গ্রহণে ৭দিনের আল্টিমেটাম

খিরার কেজি ১ টাকা!

অর্থনীতি ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১১ মার্চ, ২০২০
  • ৩৩৪ বার পড়া হয়েছে

সিরাজগঞ্জের তাড়াশ তথা বৃহত্তর চলনবিল অঞ্চলের দিঘরিয়া খিরার আড়তে এক টাকায় পাইকারি বিক্রি হচ্ছে প্রতিকেজি খিরা। আর স্থানীয় হাট-বাজারে খুচরা ৩/৪ টাকায়। খিরার এমন দাম নিয়ে একেবারে নিরাশ হয়ে পড়েছেন চাষিরা। উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর শুধু তাড়াশেই ৪৪০ হেক্টর জমিতে খিরার আবাদ হয়েছে। প্রাকৃতিক পরিবেশ অনুকূলে থাকায় ফলনও আশাতীত।

সরেজমিনে দিঘরিয়া খিরার আড়তে দেখা যায়, পার্শ্ববর্তী সিংড়া, গুরুদাসপুর, রায়গঞ্জ ও চাটমোহর উপজেলার চাষিরাও খিরা নিয়ে আড়তে এসেছেন। যাদের অনেকে এক টাকা কেজি বিক্রি না করে রাস্তায় খিরা ফেলে প্রতিবাদ করছেন। এ সময় চাষিরা কান্নায় ভেঙে পড়েন।

বেশ ক’জন খিরাচাষি বলেন, একবিঘা জমিতে খিরার চাষ করতে সবমিলিয়ে ২০/২২ হাজার টাকার মতো খরচ হয়েছে। ক্ষুদ্র বর্গাচাষিরা প্রতিবিঘা জমি ১০/১২ হাজার টাকায় বর্গা নিয়ে আবাদ করায় তাদের খরচ তুলনামূলক বেশি হয়েছে। চাষিরা আরো বলেন, গতবছর সর্বনিম্ন ২৫০/৩০০ টাকা মণ খিরা বিক্রি করেছেন। আর এ বছর মাত্র ৪০ টাকা মণ। উৎপাদন ব্যয় তো দূরের কথা, পরিবহন খরচ না জোটায় অনেক চাষি তাদের খিরার জমি ভেঙে বিকল্প আবাদের চেষ্টা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুল নাহার লুনা জানান, খিরাচাষিরা ভালো ফলন পেয়েও দাম কম হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তবে খিরার জমি নষ্ট না করে তিনি চাষিদের কয়েকদিন ধৈর্য ধরার পরামর্শ দেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com