শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

গুগল ক্রোম নিয়ে সতর্কতা জারি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১২ আগস্ট, ২০২৩
  • ৮০ বার পড়া হয়েছে
গুগল ক্রোম নিয়ে সতর্কতা জারি

জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোম নিয়ে চরম সতর্কতা জারি করেছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। CERT-In সার্চ ইঞ্জিন গুগল ক্রোম এর নির্দিষ্ট কয়েকটি আপডেটের মধ্যে একাধিক ঝুঁকি চিহ্নিত করেছে। ব্যবহারকারীদের সম্ভাব্য নিরাপত্তা সম্পর্কে সতর্ক করেছে।

CERT-In সতর্কতা অনুসারে, ক্রোম ব্যবহারকারীরা বিভিন্ন নিরাপত্তা সমস্যার সম্মুখীন হতে পারে যা তাদের ডেটাকে বিপদে ফেলতে পারে। এই ঝুঁকিগুলির মধ্যে ফিশিং অ্যাটাকও রয়েছে। শুধু তাই নয় Data Breaching এবং ম্যালওয়্যার সংক্রমণও অন্তর্ভুক্ত রয়েছে। তাই জানানো হয়েছে অবিলম্বে এ বিষয়ে সতর্ক থাকা এবং নিজেদের রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।

সতর্কতায় বলা হয়েছে, হ্যাকার বা স্ক্যামাররা আপনার কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিতে পারে। গুগল ক্রোমের বিভিন্ন ক্ষেত্রে রয়েছে একাধিক দুর্বলতা। যেমন- prompts, Web Payments API, SwiftShader, Vulkan, Video, WebRTC এইসব ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। উইন্ডোজের ক্ষেত্রে গুগল ক্রোমের 115.0.5790.170/.171 এর আগের ভার্সন ব্যবহার করলে সমস্যায় পড়তে পারেন।

অতএব গুগল ক্রোমের সঠিক ভার্সন ব্যবহার করছেন কিনা তা খেয়াল রাখুন। একই সমস্যা দেখা দিচ্ছে MAC বা Linux ইউজারদের ক্ষেত্রেও। এই ধরনের ফাঁদে একবার পা দিলে বিপদ নিশ্চিত। যদি একজন ইউজার গুগল ক্রোমের মাধ্যমে একটি ম্যালিসিয়াস ওয়েবসাইটে যান অজান্তেই হ্যাকাররা সহজেই তথ্য সহ আপনার ডিভাইসটি অ্যাক্সেস করতে পারবে৷

CERT-In অবিলম্বে গুগল ক্রোম আপডেট করার পরামর্শ দিয়েছে। অর্থাৎ আপনার ডিভাইসে যেন গুগল ক্রোমের একদম লেটেস্ট আপডেট থাকে তা অবিলম্বে দেখে নিতে বলছেন। না করা থাকলে অবিলম্বে আপডেট করুন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com