বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন

চরম খাদ্য সংকটে লোকালয়ে বানর, অতিষ্ঠ জনজীবন

সঞ্জিত চন্দ্র শীল, হোসেনপুর, কিশোরগঞ্জ
  • আপডেট সময় বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
চরম খাদ্য সংকটে লোকালয়ে বানর, অতিষ্ঠ জনজীবন
কলার ট্রাকে করে টাঙ্গাইলের মধুপুর থেকে কিশোরগঞ্জের হোসেনপুর সদর ও আশেপাশের গ্রামে চলে আসা বানরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছেন স্থানীয় লোকজন।
স্থানীয়রা জানান,গত শুক্রবার (২০ আগস্ট) থেকে হোসেনপুর উপজেলার বিভিন্ন বাজার ও আশেপাশের এলাকাগুলোতে প্রায়ই বানরগুলোর দেখা মেলে। কলার ট্রাকে করে টাঙ্গাইলের মধুপুর থেকে আসা বানরগুলো বাজারের বিভিন্ন গাছপালায় আশ্রয় নেয়। এরপর থেকেই প্রচন্ড খাদ্যাভাব ও পরিবেশ বিপর্যয়ের কারনে সেগুলো এলাকার মানুষের ঘরের খাবার, গাছের ফলমূল ও বাজারের বিক্রেতাদের সবজির দোকানের  ক্ষয়ক্ষতি শুরু করে। এসব অত্যাচারে অতিষ্ঠ হয়ে লোকজন বানরগুলো কে লক্ষ্য করে ইট-পাথর দিয়ে আঘাত করে। এসময় উপস্থিত জনতা স্থানচ্যুত বানরগুলোকে মধুপুর গড়ে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল মান্নান জানান, বনের গাছপালা কৃত্রিম ও প্রাকৃতিক কারণে বিলুপ্ত হওয়ায় বন্যপ্রাণী ও উদ্ভিদ আজ হুমকির মুখে। পরিবেশ হচ্ছে জীবের প্রতিকূল। জলবায়ু হচ্ছে বৈরী। অথচ বনই হচ্ছে প্রাণীর জন্ম, বিচরণ, প্রজনন ও বসবাসের উপযুক্ত জায়গা। আমরা স্থানচ্যুত বানরগুলোর কথা শুনেছি। বানরগুলোকে মধুপুর গড়ে ফিরিয়ে নেওয়ার জন্য বন বিভাগের সহয়তা প্রয়োজন বলে জানান তিনি।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: