সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৮ অপরাহ্ন

সর্বশেষ খবর :

জাপান থেকে ৩ মিলিয়ন ডোজ টিকা পেল বাংলাদেশ

ডেস্ক নিউজ
  • আপডেট সময় রবিবার, ২৯ আগস্ট, ২০২১
জাপান থেকে ৩ মিলিয়ন ডোজ টিকা পেল বাংলাদেশ

কোভ্যাক্সের আওতায় জাপানে উৎপাদিত অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিনের ৬ লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ শনিবার (২৮ আগস্ট) জাপান থেকে ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে।

এটি জাপান সরকার বাংলাদেশিদের জরুরী চাহিদা পূরণের জন্য বাংলাদেশকে কোভাক্স সুবিধার মাধ্যমে যে প্রায় ৩ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে তার চূড়ান্ত ব্যাচ হিসাবে এটি এসেছে।

বিমানবন্দরে টিকাগুলি বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করার সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব জসিম উদ্দিন খান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেলের পরিচালক সবুজ আহমেদ এবং বাংলাদেশ সরকারের অন্যান্য উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এবং জাপান দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার ইয়ামায়া হিরোয়ুকি।

উপসচিব জসিম উদ্দিন খান বলেন, ‘আমরা জাপানের উদার সহায়তার জন্য আমাদের আন্তরিক ভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি । কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে জাপান সবসময় বাংলাদেশকে সহায়তা করে আসছে। আমরা আশা করছি এই ধরনের সহায়তা অব্যাহত থাকবে এবং আমরা বাংলাদেশের মানুষের জন্য কার্যকরভাবে এই টিকা গুলোর ব্যবহার করা হবে।’

এসময় ইয়ামায়া হিরোয়ুকি বলেন, ‘আমি আনন্দের সাথে জানাচ্ছি যে, জাপান আজ ৩ মিলিয়নেরও বেশি অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিন সরবরাহ করেছে, যা জাপান বাংলাদেশ কে প্রতিশ্রুত দিয়েছিল । ইতিমধ্যেই বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তরিত এই ভ্যাকসিনগুলির মাধ্যমে মানুষকে টিকা দেওয়া হয়েছে, যাদের মধ্যে অনেকে দীর্ঘদিন ধরে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছিল এবং এটা দেশে টিকার হার বৃদ্ধিতে অবদান রাখছে । এই ভ্যাকসিন সহায়তা কভিড -১৯ এর বিস্তার রোধে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় অবদান রাখবে বলে আমরা আশা করছি।’

এর আগে গত ২৪ জুলাই জাপান থেকে প্রথম চালানে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ, ৩১ জুলাই দ্বিতীয় চালানে ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ, ২ আগস্ট তৃতীয় চালানে ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ, ২১ আগস্ট চতুর্থ চালানে ৭ লাখ ৮১ হাজার ৪৪০ ডোজ টিকা দেশে পৌঁছায়। আর সর্বশেষ পঞ্চম চালানে শনিবার আরও ছয় লাখ ৩৪ হাজার ৯০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেশে পৌঁছাল।

 

সব মিলিয়ে জাপান থেকে মোট ৩০ লাখ ৫৯ হাজার ৬৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পেল বাংলাদেশ। কোভ্যাক্স সুবিধার আওতায় জাপান বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার টিকার ৩০ লাখ ডোজ দেওয়ার কথা ছিল। শনিবার শেষ চালান পাঠানোর মধ্য দিয়ে দেশটি তার প্রতিশ্রুতি পূরণ করল।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: