সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন

ত্বকের সৌন্দর্যে টমেটোর ব্যবহার

ডেস্ক নিউজ
  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ২৭ বার পড়া হয়েছে
ত্বকের সৌন্দর্যে টমেটোর ব্যবহার

সুস্থ, সুন্দর ও মসৃণ ত্বক পেতে টমেটোর কোন জুড়ি নেই। প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ভিটামিন সি থাকে সামান্য টক প্রকৃতির এই সবজিতে। যা আপনাকে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে।

এছাড়াও টমেটোতে আছে লাইসোপিন নামের অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট। এটা আমাদের ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দুর করে ত্বককে মসৃণ করে তুলে। টমেটো ত্বকের তেলচিটে ভাব, ব্রণ, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডসও দূর করে। তাহলে জেনে নিন কিভাবে ত্বকের সৌন্দর্যে টমেটোর ব্যবহার করবেন।

 

সুন্দর ত্বকে জন্য: নিয়মিত টমেটো ত্বকের ঔজ্জ্বলতা ফিরিয়ে আনে। একটা পুরো টমেটোর শাঁস ও এক চা চামচ তাজা মিন্ট বাটার সঙ্গে মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ট্যান দূর করে : টমেটো অত্যন্ত কার্যকর সূর্যের তাপে ত্বকের ট্যান দূর করতে। একটা টমেটো চটকে এক চা চামচ মধু সাথে মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। পনেরো মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তেলচিটে ভাব দূর করে : ত্বকের তেলচিটে ভাব দূর করে ত্বক মসৃণ ও পরিষ্কার রাখে টমেটো। কাঁচা টমেটোর রস মুখে লাগিয়ে পাঁচ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেললেই বেশ উপকার পাওয়া যায়।

 

ত্বকের অবাঞ্ছিত ছিদ্র দূর করে : ব্ল্যাক হেডস এবং ত্বকের অবাঞ্ছিত ছিদ্র দূর করে। অর্ধেক টমেটো নিয়ে মুখে ঘসে লাগিয়ে অন্তত পনেরো মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোদে পোড়ার ভাব দূর করে। ভিটামিন সি এবং ভিটামিন এ যুক্ত টমেটো রোদে পোড়া ত্বকের ক্ষতিকর প্রভাব দূর করতেও সাহায্য করে। টমেটোর রসের সঙ্গে বাদাম দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এতে ত্বকের পোড়া ভাব দূর হবে।

টমেটো স্কিন টোনার : টোনারের গুরুত্ব সম্পর্কে সকলে সচেতন নয়। কিন্তু টোনার খুবই গুরুত্বপূর্ণ। এটা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। একটা শশার রস ও একটা টমেটোর রস ভালভাবে মিশিয়ে বায়ু নিরুদ্ধ স্প্রে বোতলে রেখে দিন এবং টোনার হিসাবে ব্যবহার করুন। মিশ্রণটা রেফ্রিজারেটরে চার দিন পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব।

ব্রণ কমায় : টমেটোতে আছে অম্লতা যা ব্রণ কমাতে সাহায্য করে। সাধারণত ব্রণের ওষুধে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সির উপস্থিতি দেখা যায়। যদি হালকা ব্রণ থাকে তবে একটি টমেটো অর্ধেক কেটে নিন এবং ব্রণের ওপর চেপে ধরুন। ব্রণের তীব্রতা বেশি হলে একটি তাজা টমেটো ম্যাশ করুন এবং মুখে একটি প্যাক হিসাবে ব্যবহার করুন। প্যাকটি এক ঘণ্টা রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজ করুন। এটি নিয়মিত করুন। পিগমেন্টেশন দূর করে টমেটো ত্বকের পিগমেন্টেশনও দূর করে। টমেটোতে রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান, যার ফলে অ্যাকনের সমস্যাও কমে।

amena.com.bd

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Theme Customized by Le Joe
%d bloggers like this: