বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন

দেশে ১৪টি প্রতিষ্ঠান সব ধরনের মোবাইল সেট উৎপাদন করছে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ৩১ মার্চ, ২০২১
দেশে ১৪টি প্রতিষ্ঠান সব ধরনের মোবাইল সেট উৎপাদন করছে

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বর্তমান সরকারের প্রযুক্তি বান্ধব নীতির ফলে দেশে স্যামসাংসহ ১৪টি প্রতিষ্ঠান সব ধরনের মোবাইল সেট উৎপাদন করছে। এ সব কারখানায় এখন ফোরজি সেটও তৈরি হচ্ছে। ফলে মোবাইল সেট আমদানীর প্রয়োজনীয়তা নেই।

আজ মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ ‘রাউন্ডটেবিল অন বাংলাদেশ এচিভিং মোবাইল-এনেভলড ডিজিটাল ইনক্লিউশন’ শীর্ষক আন্তর্জাতিক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ ১৯৮৯ সালে মোবাইল ফোন যুগে প্রবেশ করলেও মনোপলি ব্যবসার কারণে মোবাইল ছিল সাধারণের নাগালের বাইরে। ১৯৯৭ সালে ৪টি অপারেটরকে মোবাইল ফোন পরিচালনার লাইসেন্স প্রদানের মাধ্যমে মোবাইল সাধারণের নাগালে পৌঁছে দেওয়া হয়।

তিনি আরও বলেন, ২০১৩ সালে ৩জি চালু করা অবধি মোবাইল প্রযুক্তি কেবল কথা বলার কাজেই ব্যবহৃত হতো। এরপর ২০১৮ সালে ৪জি চালু হবার পর আমরা প্রকৃত মোবাইল ইন্টারনেটের যুগে প্রবেশ করলাম। মাত্র তিন বছরে করোনা থাকার পরও আমাদের মোবাইল অপারেটররা দেশব্যাপী ৪জির সম্প্রসারণ করেছে। এর ব্যবহারের পরিধি বাড়াতে সরকার সকল উদ্যোগ নেবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, দেশের শতকরা ৭০ভাগ করোনা রোগী ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসে চিকিৎসা নিয়েছে। ইতোপূর্বে দেশের তৃণমূল জনগোষ্ঠীর ডিজিটাল সেব গ্রহণ নিশ্চিত করতে বিশেষ করে করোনাকালে দেশে প্রত্যন্ত জনগোষ্ঠীর ডিজিটাল চিকিৎসা সেবা এবং শিক্ষা নিশ্চিত করতে সবাইকে ফোরজি নেটওয়ার্কের আওতায় আনার জন্য অপারেটরদেরকে তাগিদ দেন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: