বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।
সর্বশেষ খবর :
চুরি করা গরু জবাই করে মাংস পাচারকালে আটক-২ মৌলভীবাজারে কোটা সংস্কারের নামে দেশব্যাপী নৈরাজ্যের প্রতিবাদে মানববন্ধন ‘কোটা আন্দোলনকারীদের আলোচনার প্রস্তাবকে স্বাগত জানিয়েছে প্রধানমন্ত্রী, আজকেই বসতে প্রস্তুত’ মৌলভীবাজারে জেলা জামায়াতের আমীর গ্রেফতার সব অনভিপ্রেত ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী হঠাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী আমার বিশ্বাস উচ্চ আদালতে ন্যায়বিচার পাবে শিক্ষার্থীরা: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশের যাত্রাবাড়ীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ, মেয়র হানিফ ফ্লাইওভারের টোল প্লাজায় আগুন

নয় থেকে ৪৫ টাকার ল্যাংড়া ঢাকায় ৭০ থেকে ১২০

ওয়ান নিউজ 24 বিডি ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮
  • ৮০২ বার পড়া হয়েছে

দেশ রির্পোট
নয় থেকে ৪৫ টাকা দামের প্রতি কেজি ল্যাংড়া আম ঢাকায় খুচরা বিক্রি হচ্ছে ৭০ থেকে ১২০ টাকায়। উৎপাদক থেকে ভোক্তা পর্যায়ে পৌঁছাতে বারবার হাত বদলে স্বাভাবিকভাবেই আমের দামের তারতম্য হয়।

নাটোরের আহমেদপুরের আড়দার সমিতির সাধারণ সম্পাদক ও মাই ট্রেডার্স এর সত্বাধিকারী মো. আবদুল মান্নানের বরাতে নাটোরের পুরস্কারপ্রাপ্ত ফল চাষি সেলিম রেজা বলেন, খিরসাপাত বা হিমসাগর শেষের পথে। ল্যাংড়ার মূল পিরিয়ড চলছে। নাটোরের আহমেদপুরের বড় আমের আড়তে বর্তমানে কেজি প্রতি খিরসাপাত বা হিমসাগর কেজি প্রতি ৯ টাকা, ২৫ টাকা ও ৩১ টাকা, ল্যাংড়া ৯ টাকা ও ২৫ টাকা, আরূপালি ৬ টাকা ও ২৫ টাকা, মালদা ৭ টাকা থেকে ২০ টাকা, মল্লিকা ৬ টাকা ও ১৩ টাকা, ফজলি ৫ টাকা থেকে ৬ টাকা এবং ৪৮ কেজি মনের আশ্বিনা ২০০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। আহমেদপুরের আড়ত থেকে নাটোর হয়ে এক মণ আম ঢাকায় পাঠাতে কার্টুন ও ব্যাগিং, ক্যারেট, মজুরী ও কুরিয়ারসহ অন্যান্য খরচ মিলিয়ে ১২০০ থেকে ১৩০০ টাকা খরচ হয়ে থাকে।

আড়ত এবং চাষিদের বরাতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’ ২০১৭ প্রাপ্ত কৃষিবিদ ড. মো. শরফ উদ্দিন বলেন, বৃষ্টি হওয়ায় গত দু’দিন এখানে গাছ থেকে আমপাড়া বন্ধ রয়েছে। আমের দাম আগের চেয়ে সামান্য বেড়েছে। এখানে বর্তমানে কেজি প্রতি খিরসাপাত বা হিমসাগর নন ব্যাগিং ৬০ থেকে ৬৫ টাকা ও ব্যাগিং ৮০ থেকে ৮৫ টাকা, ল্যাংড়া নন ব্যাগিং ৪০ থেকে ৪৫ টাকা ও ব্যাগিং ৭০ থেকে ৭৫ টাকা, আরূপালি নন ব্যাগিং ৫৫ থেকে ৬০ টাকা ও ব্যাগিং ৮০ থেকে ৮৫ টাকা এবং ফজলি নন ব্যাগিং ৪০ টাকা থেকে ৪৫ টাকা ও ব্যাগিং ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

কুরিয়ার ও পার্সেল সার্ভিস এবং ছোট ট্রাকে করে ঢাকা, ফেনি, সিলেট ও ঢাকাসহ বিভিন্ন স্থানে পাঠানো হয়। পার্সোনাল কন্ট্যাক্ট এর মাধ্যমে প্রতিদিন এখান থেকে ৩০ থেকে ৪০ মেট্রিক টন আম ঢাকাসহ দূরদুরান্তে পাঠানো হচ্ছে। দিনে অন্তত ১৫০টি ছোট ট্রাক আম নিয়ে ওই সব স্থানে যাচ্ছে। আড়তদারি, ফড়িয়াদের লাভ এবং পরিবহনসহ বিভিন্ন খরচের পর ঢাকাসহ দেশের দূরদূরান্তের ভোক্তা পর্যায়ে ওই আম বেশ কিছুটা বেশি দামেই বিক্রি হয়ে থাকে। বর্তমানে ব্যাক্তি পর্যায়ের অর্ডারের ভিত্তিতে দেশের বিভিন্ন প্রান্তের ভোক্তাদের ঘরে পৌঁছে দেয়া হচ্ছে কেজি প্রতি ৮০ থেকে ১২০ টাকা দামে খিরসাপাত বা হিমসাগর ও ল্যাংড়াসহ বিভিন্ন প্রজাতির আম। এছাড়া ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লাসহ বিভিন্ন স্থানের আড়ত থেকে আম কিনে খুচরা বিক্রেতারা ভোক্তাদের হাতে আম তুলে দিচ্ছেন। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পাঠাতে এসএ পরিবহনে কেজি প্রতি ২০ টাকা, সুন্দরবন পরিবহনে ১৬ টাকা, অনন্যা পরিবহনে ১১ টাকা থেকে ১৩ টাকা এবং ট্রাকে আট থেকে নয় টাকা খরচ হয়ে থাকে। এ ছাড়া ক্যারেট বা ঝুড়িসহ অন্যান্য খরচতো আছেই।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com