রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৫:৩৫ অপরাহ্ন

প্রকৃতির রূপ বদলে কোনো প্রকল্প নয়: প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ
  • আপডেট সময় মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
প্রকৃতির রূপ বদলে কোনো প্রকল্প নয়: প্রধানমন্ত্রী

প্রকৃতির স্বাভাবিক রূপ পরিবর্তন করবে, এমন কোনো প্রকল্প গ্রহণ না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ‘উপকূলীয় শহর জলবায়ু সহিঞ্চু’ শীর্ষক প্রকল্প অনুমোদনকালে সরকার প্রধান এসব নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একইসঙ্গে প্রধানমন্ত্রী দেশের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য গুণগত ও পুষ্টিমান সম্পন্ন ফসল উৎপাদন এবং উন্নত গুদামজাতের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন।

বৈঠকের পর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, “প্রকল্পটি নিয়ে আলোচনাকালে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমরা প্রকল্প করছি; কিন্তু সাবধান, প্রকৃতিতে যেন আমরা ডিস্টার্ব না করি। জ্ঞানত প্রকৃতিকে ডিস্টার্ব করা যাবে না’।

এম এ মান্নান বলেন, আমি বলছি, আমি হাওরের সন্তান; খুবই নাজুক প্রকৃতি আমার এলাকায়। হাওরে ঢেউ, পানি; কাদামাটি, গাছ, বন, ছোট মাছ, বড় মাছ, পাখি- এগুলো বসবাস করে।

মানসম্পন্ন ফসল উৎপাদন ও উন্নত গুদামজাতে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরতে গিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, তিনি বলেছেন, ‘শুধু ফসল উৎপাদন নয়, বড় বড় পরিমাণে ফসল উৎপাদন করছি, ভাল। কিন্তু ফসলের গুণগত মান, এর কোয়ালিটি- কোন কোয়ালিটি; সুগন্ধি কোয়ালিটি নয়, নিউট্রিশন কোয়ালিটি। খাদ্যপ্রাণ না খাদ্যপুষ্টি, পুষ্টির দিকে নজর দিতে হবে। গুদামজাতকরণের দিকে নজর দিতে হবে।

বৈঠকে খাদ্যের পুষ্টিমান বাড়ানোর জন্যও সরকার প্রধান নির্দেশনা দেন উল্লেখ করে মন্ত্রী মান্নান বলেন, বৈঠকে কৃষিমন্ত্রী মহোদয় ছিলেন। কৃষি মন্ত্রণালয়ের প্রতি প্রধানমন্ত্রী বলেন- ‘আপনারা টেকনোলজি আনেন, সংরক্ষণ করেন। পুষ্টিমানের জন্য আর কী কী করতে হয়, সেগুলো করেন।

ঢাকার কোনও খাল আর বন্ধ করা হবে না- এ বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী প্রকল্পে কাজ দ্রুত করার বিষয়ে নির্দেশ দিয়ে বলেছেন, বার বার মেয়াদ বাড়ানো তিনি পছন্দ করছেন না।

প্রকল্পের মেয়াদ বাড়ানো আমরাও পছন্দ করি না। কিন্তু বাস্তব কারণে অনেক সময় আমরা এটা করে ফেলতে বাধ্য হয়। আজকেও এটা নিয়ে কথা হয়েছে, প্রকল্পের মেয়ার বৃদ্ধি কমিয়ে আনার ব্যপারেও প্রধানমন্ত্রী কথা বলেছেন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: